adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানে সন্ত্রাসবাদ ও গৃহযুদ্ধ ছড়িয়ে দেয়ার আন্তর্জাতিক ষড়যন্ত্র হয়েছিল’

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশকে বিভক্ত করার এবং ইরানে সন্ত্রাসবাদ ও গৃহযুদ্ধ ছড়িয়ে দেয়ার যে ষড়যন্ত্র করা হয়েছিল তা ব্যর্থ হয়েছে। তিনি গতকাল (বুধবার) তেহরানে দেশি-বিদেশি সাংবাদিকদের অংশগ্রহণে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

তিনি বলেন, ইরানে সন্ত্রাসবাদ ও সহিংসতা ছড়িয়ে দেয়ার এবং এদেশকে খণ্ড-বিখণ্ড করার যে আন্তর্জাতিক ষড়যন্ত্র হয়েছিল তা ব্যর্থ করে দেয়া হয়েছে। তিনি বলেন, তার মন্ত্রণালয়ের হাতে থাকা ‘বিস্তারিত দলিল-প্রমাণের’ ভিত্তিতেই তিনি এ ষড়যন্ত্রের কথা বলছেন।

কিছু পশ্চিমা দেশের পক্ষ থেকে ইরানে মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ তোলা হয়েছে তা প্রত্যাখ্যান করেন আমির-আব্দুল্লাহিয়ান বলেন, ‘অন্ধকার অতীতের’ অধিকারি পাশ্চাত্যের মুখে মানবাধিকারের বুলি শোভা পায় না।

তিনি বলেন, মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রে আমেরিকা ও ইউরোপের রয়েছে দীর্ঘ ইতিহাস। বিভিন্ন দেশে লুটপাট ও গণহত্যা চালানোর মতো অন্ধকার অতীতের অধিকারি এসব দেশ ইসলামি প্রজাতন্ত্র ইরানের মানবাধিকার নিয়ে কথা বলার অধিকার রাখে না।

ইরানে বিদেশি মদদে ছড়িয়ে পড়া সাম্প্রতিক সহিংসতা ও গোলযোগ সম্পর্কে কোনো কোনো পশ্চিমা দেশের হস্তক্ষেপমূলক বক্তব্যের জবাব দিতে গিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ইরানের চলমান পরিস্থিতি সম্পর্কে জার্মানি, ফ্রান্স, ব্রিটেন, আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের সুস্পষ্ট কোনা ধারনা নেই এবং এ কারণে তারা ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে বক্তব্য রাখছে। তিনি এ ধরনের অজ্ঞতাপ্রসূত বক্তব্য প্রদান থেকে বিরত থাকতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান। পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া