adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাতার বিশ্বকাপ অনন্য আটটি কারণে

স্পোর্টস ডেস্ক: সবাই এক স্বীকার করবে বিশ্বের জনপ্রিয় খেলা ফুটবল। এই ফুটবলেরই সবচেয়ে জনপ্রিয় আসর হলো বিশ্বকাপ। ইতোমধ্যে ৯ দশক পেরিয়েছে ফিফা বিশ্বকাপ। দীর্ঘ এ যাত্রায় প্রতিবারই এসেছে কোনো না কোনো নতুনত্ব। তবে ২২তম বিশ্বকাপ নানা নতুনের মিশেলে পেয়েছে অনন্যতা। মরুর দেশ কাতারে অনুষ্ঠিত হচ্ছে এবারের ২০২২ ফুটবল বিশ্বকাপ। মরুভূমির দেশে বিশ্বকাপ এটিই যেন এক চমকপ্রদ নতুনত্ব। আরব বিশ্বে এবারই ইতিহাসের প্রথম অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপ ফুটবলের আসর। যে আটটি কারণে কাতার বিশ্বকাপ অনন্য তা তুলে ধরা হলো।

শীতকালে প্রথম বিশ্বকাপ: ফিফা বিশ্বকাপের আগের সবকটি আসরই অনুষ্ঠিত হয়েছিল জুন-জুলাইয়ে। তবে এবারই প্রথম হতে যাচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। মূলত কাতারের আবহাওয়ার বিষয়টি মাথায় রেখেই এই শীত মৌসুমকে বেছে নিয়েছে ফিফা কর্তৃপক্ষ।

মধ্যপ্রাচ্যে প্রথম বিশ্বকাপ: মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে কাতার এবারের বিশ্বকাপ আয়োজন করছে। শুধু তাই নয়, আরব বিশ্বেও প্রথম এবং এশিয়ায় দ্বিতীয় বিশ্বকাপ। এর আগে ২০০২ সালে যৌথভাবে আয়োজন করেছিল দক্ষিণ কোরিয়া ও জাপান।
প্রথম টেকনো বল: এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো ব্যবহার করা হবে টেকনো বল। বিখ্যাত অ্যাডিডাস কোম্পানির তৈরি এই বলের নাম রাখা হয়েছে আল রিহলা। যার বাংলায় অর্থ ভ্রমণ। চামড়ায় তৈরি বলটির নিখুঁত গতিবিধি পর্যবেক্ষণের জন্য এর ভেতরে ৫০০ হার্জ আইএমইউ সেন্সর প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।
প্রথম সেমি-অটো অফসাইড প্রযুক্তি: কাতারে অফসাইডের সিদ্ধান্ত আরও নিখুঁত করতে চালু হচ্ছে সেমি অটোমেটেড অফসাইড প্রযুক্তি। প্রতিটি স্টেডিয়ামের ছাদের নিচের অংশে ১২টি ট্র্যাকিং ক্যামেরা স্থাপন করা হয়েছে। এর আগে ২০১৮ বিশ্বকাপে ভিএআর প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল। কোনো খেলোয়াড় অফসাইড হওয়ার সঙ্গে সঙ্গে ভিডিও ম্যাচ অফিশিয়ালদের কাছে অফসাইড সংকেত চলে যাবে।

ফুটবলারদের জন্য ডেটা অ্যাপ: এই অ্যাপের মাধ্যমে ফুটবলারদের পারফরম্যান্সের বিশ্লেষণ ও নিখুঁত তথ্য সংরক্ষণ করা হবে। এতে প্রতিটি ফুটবলার ম্যাচের পর নিজের খেলার তথ্য দেখতে পারবেন। ডেটার মধ্যে থাকবে ম্যাচে বল পায়ে কেমন ছিলেন, কতটুকু কী প্রচেষ্টা ছিল এবং গুরুত্বপূর্ণ কোন মুহূর্তে তিনি কেমন খেলেছেন।

প্রথম সবুজ যানবাহন ব্যবস্থা: কাতার বিশ্বকাপে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাসের ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। দেশটির সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি আগেই জানিয়েছিল কার্বন-নিরপেক্ষ বিশ্বকাপ আয়োজনের। এ জন্য ইলেকট্রিক বাসগুলো ৪৪টি মেট্রোলিংক এবং ৪৮টি পাবলিক ট্রান্সপোর্ট রুটে চালানো হবে।
প্রথম ‘আঁটসাঁট’ বিশ্বকাপ: বিশ্বকাপ ইতিহাসে কখনো অল্প জায়গায় সবকটি ভেন্যু দেখা যায়নি। কাতারে মাত্র ৫৫ কিলোমিটার জায়গার মধ্যে আটটি স্টেডিয়ামের অবস্থান। ভৌগোলিকভাবে এটিই সবচেয়ে আঁটসাঁট জায়গার বিশ্বকাপ।

প্রথম নারী রেফারি: এবারই প্রথম ছেলেদের বিশ্বকাপে জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা, ফ্রান্সের স্টিফানি ফ্রাপার্ট ও রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করবেন। ৬৪টি ম্যাচের জন্য মোট ৩৬ জন প্রধান রেফারির মধ্যে আছেন এই ৩ নারী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া