adv
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নেপালে জোরালো ভূমিকম্প, নিহত কমপক্ষে ৯

আন্তর্জাতিক ডেস্ক: ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। এ ঘটনায় এখন পর্যন্ত ৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আরও ৫ জনকে গুরুতর আহত অবস্থায় নেয়া হয়েছে হাসপাতালে। আশঙ্কা- সময়ের সাথে প্রাণহানি বৃদ্ধি পেতে পারে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বুধবার (৯ নভেম্বর) ভোররাতে ভূমিকম্পটি নেপালে আঘাত হানে। দেশটির ভূতাত্ত্বিক কেন্দ্র জানিয়েছে, নেপালের দোতি জেলায় ভূমিকম্পে একটি বাড়ি ধসে পড়ার পর ছয়জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

খবরে বলা হয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল প্রতিবেশী দেশ ভারতের উত্তরপ্রদেশের পিলিবহিট শহরের ১৫৮ কিলোমিটার উত্তর-পূর্বে এবং ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এই ভূমিকম্পে ভারতের রাজধানী নয়াদিল্লি এবং আশেপাশের এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৩।

জাতীয় ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, মঙ্গলবার রাত ৮টা নাগাদ প্রথমদফায় ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। যার কেন্দ্রস্থল ছিল দোতি জেলা। সেখানে ডজনখানেক ঘরবাড়ি ভেঙে পড়ে। যার নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় একই পরিবারের ৩ সদস্যের। যাদের মধ্যে রয়েছেন মা ও দুই সন্তান। এরপর ভোররাত ২টা ১২ মিনিটে দ্বিতীয়দফা অনুভূত হয় কম্পন। যা আগেরটির তুলনায় জোরালো ছিল। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। আবহাওয়াবিদরা জানান, গেল কয়েকদিনে নেপালে কয়েকদফা ছোট-ছোট ভূমিকম্প অনুভূত হয়েছিল। কিন্তু সেগুলোর ক্ষয়ক্ষতি ততোটা প্রকট ছিল না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া