adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ কোরিয়ার স্থলসীমানায় একদিনে উত্তর কোরিয়ার ২৩ মিসাইল নিক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়ার স্থলসীমানার খুব কাছে মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া। মিসাইল গেছে জাপানের ওপর দিয়ে। পাল্টা জবাব দিয়েছে দক্ষিণ কোরিয়া।

একের পর এক মিসাইল আক্রমণ উত্তর কোরিয়ার। দুই কোরিয়ার মধ্যবর্তী বাফার জোনে একের পর এক মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া। বুধবার সব মিলিয়ে ২৩টি মিসাইল ছুড়েছে কিম জং উনের দেশ। প্রতিটি মিসাইলই সমুদ্রে নিক্ষেপ করা হয়েছে। তবে এরমধ্যে কয়েকটি মিসাইল জাপানের ওপর দিয়ে গিয়ে সমুদ্রে পড়েছে। একটি মিসাইল দক্ষিণ কোরিয়ার সমুদ্রতট থেকে মাত্র ৫৭ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে। যার জেরে উলেউং দ্বীপে যুদ্ধের সাইরেন বেজে ওঠে।

বুধবার সকাল থেকেই একের পর এক মিসাইল ছুড়তে থাকে উত্তর কোরিয়া। পাল্টা জবাব দিয়েছে দক্ষিণ কোরিয়াও। তাদের মিসাইলও দুই কোরিয়ার মধ্যবর্তী বাফার জোনে গিয়েই পড়েছে। দক্ষিণ কোরিয়া এবং জাপানের দাবি, এদিন বেশ কয়েকটি কম পাল্লার মিসাইলও নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

ঘটনার পর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, উত্তর কোরিয়াকে কোনোভাবেই ক্ষমা করা হবে না।

তিনি জানান, এদিন উত্তর কোরিয়ার মিসাইল জাপানের আকাশ দিয়ে এমনভাবে গেছে— মিয়াগি, ইয়ামাগাতা ও নিগাতা অঞ্চলে সাইরেন বেজে উঠেছে। বেসামরিক মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যেতে হয়েছে। জাপানে যে মিসাইলগুলো ছুড়েছে তার মধ্যে একটি ইন্টারকন্টিনেন্টাল হতে পারে বলে তিনি জানিয়েছেন।

দক্ষিণ কোরিয়াও ঘটনার কড়া সমালোচনা করেছে। উত্তর কোরিয়া জানায়, কোরিয়ার উপকূলে জাপান, আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার জবাবেই তারা এ কাজ করছে। কারণ, শুরু থেকেই এই মহড়া উত্তর কোরিয়া হুমকি বলে মনে করছে।

এদিকে জাপানের প্রধানমন্ত্রী বললেও পরে জাপানের সামরিক বিভাগ জানায়, উত্তর কোরিয়ার মিসাইল চিহ্নিত করার পর অ্যালার্ট জারি করা হয়েছে। কিন্তু পরে মিসাইলের গতিপথ ট্র্যাক করা হয়েছে। মিসাইলটি জাপানের খুব কাছ দিয়ে গেলেও তার আকাশসীমায় ঢোকেনি।

বিশ্বের প্রতিক্রিয়া

আমেরিকা এদিন উত্তর কোরিয়ার কড়া নিন্দা করেছে। আমেরিকা বলেছে, উত্তর কোরিয়া যা করছে তা ক্ষমাহীন। দক্ষিণ কোরিয়া ও জাপানকে রক্ষা করার জন্য আমেরিকা সর্বদা আছে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেপ বরেল বলেন, উত্তর কোরিয়া উত্তেজনা ক্রমশ বাড়াচ্ছে। যুক্তরাজ্যও এর নিন্দা করেছে। রাশিয়া উত্তর কোরিয়াকে শান্ত হওয়ার পরামর্শ দিয়েছে।

আমেরিকার অভিযোগ

ইতোমধ্যে আমেরিকার অভিযোগ, উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র এবং গোলা-বারুদ কিনছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধে তা ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে রাশিয়া। যদিও উত্তর কোরিয়া একাধিকবার এই অভিযোগ অস্বীকার করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া