adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাপোরিঝিয়ায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও বহু মানুষ। এছাড়া বেশ কিছু আবাসিক ভবনও ধ্বংস করা হয়েছে। ইউক্রেনের কর্মকর্তারা বিবিসিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

শহরটি বর্তমানে ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে। তবে রাশিয়া বলছে, গত মাসে তারা অঞ্চলটি নিজেদের সঙ্গে যুক্ত করেছে।

গত কয়েক সপ্তাহ থেকে ওই শহরে বার বার হামলার ঘটনা ঘটছে। ইউক্রেনের দক্ষিণ ও উত্তর-পূর্বে ইউক্রেনীয় বাহিনীর হাতে পরাজয়ের পর বিভিন্ন শহরে পাল্টা আক্রমণ করছে রুশ সেনারা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে জাপোরিঝিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ ওই অঞ্চলের বেশ কিছু অংশের নিয়ন্ত্রণ মস্কোর হাতেই রয়েছে।

প্রাথমিকভাবে ইউক্রেনীয় কর্মকর্তারা নিহতের সংখ্যা ১৭ বলে জানালেও পরবর্তীতে জানানো হয় যে, ১৩ জন নিহত হয়েছে।

গত ৯ দিনে জাপোরিঝিয়া শহর এবং এর আশেপাশে ৬০ জনের বেশি বেসামরিক নিহত হয়েছে বলে জানা গেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ওই অঞ্চলে ক্রমাগত হামলাকে ‌‘শান্তিপূর্ণ মানুষের ওপর নির্দয় হামলা’ বলে অভিহিত করেছেন।

এদিকে ক্রিমিয়ার সঙ্গে সরাসরি যোগাযোগের একমাত্র সেতুতে বিস্ফোরণের পর নিরাপত্তা জোরদার করেছে রাশিয়া। শনিবার ওই বিস্ফোরণে সেতুটির একটি অংশ ধসে পড়ে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফেডারেল সিকিউরিটি সার্ভিসকে দখলকৃত উপদ্বীপের সঙ্গে যোগাযোগের প্রধান মাধ্যম এই সেতুর বিষয়টি দেখার নির্দেশ দিয়েছেন।

সেতুটিতে শনিবার বিস্ফোরণের ঘটনায় তিনজন মারা গেছে। রুশ কর্মকর্তারা বলছেন, সেতুর ক্ষতিগ্রস্ত অংশ মেরামতের কাজ শিগগিরই শুরু হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া