adv
৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়া পারমাণবিক হামলা চালালে রুশ সেনাদের ধ্বংস করবে যুক্তরাষ্ট্র: সাবেক সিআইএ প্রধান

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া যদি ইউক্রেনে পারমাণবিক বোমা হামলা চালায় তাহলে ইউক্রেনে অবস্থান করা রুশ সেনা ও তাদের সামরিক সরঞ্জাম ধ্বংস করবে যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা। একই সঙ্গে কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরও ডুবিয়ে দেয়া হবে। এমন হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক প্রধান ডেভিড পেট্রাউস।

রোববার সংবাদমাধ্যম এবিসি নিউজের সাথে আলাপচারিতায় এমন হুঁশিয়ারি দেন তিনি।

সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার ভৌগোলিক অখণ্ডতা রক্ষায় মস্কো নিজেদের হাতে থাকা সব ধরনের অস্ত্র ব্যবহার করবে বলে সম্প্রতি হুমকি দিয়েছিলেন পুতিন। তার ওই বক্তব্য ঘিরে দেখা দেয় পারমাণবিক হামলার শঙ্কা। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রতিক্রিয়া আসবে বলে মনে করা হচ্ছে। তবে এ নিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভানের সাথে তার কথা হয়নি বলেও জানান পেট্রাউস।

এবিসি নিউজকে যুক্তরাষ্ট্রের সাবেক এই গোয়েন্দা প্রধান বলেন, আপনাদের ধারণা দেয়ার জন্য বলছি, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সম্মিলিত প্রচেষ্টার নেতৃত্ব দিয়ে আমরা এর (রাশিয়ার পারমাণবিক হামলা) জবাব দেবো। এর মাধ্যমে ইউক্রেনে যুদ্ধক্ষেত্রে আমাদের চোখে পড়া প্রত্যেক রুশ সামরিক শক্তিকে ধ্বংস করা হবে। ক্রাইমিয়ায় রুশ বাহিনী ও কৃষ্ণসাগরে তাদের প্রত্যেক জাহাজেরও একই পরিণতি হবে।

গত শুক্রবার ইউক্রেনে নিজেদের নিয়ন্ত্রণে থাকা চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার ঘোষণা দেন পুতিন। ওই অঞ্চলগুলো হলো খেরসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক। পুতিনের ঘোষণার পরপরই দোনেৎস্কের লিমান শহরের দখল নেন ইউক্রেনীয় সেনারা। এছাড়া পুতিনের ‘আংশিক সেনা নিযুক্তির’ ঘোষণার পর রাশিয়ার বিভিন্ন শহরে বিক্ষোভ দেখা দিয়েছে। সব মিলিয়ে রুশ প্রেসিডেন্ট চাপে আছেন বলেও মনে করছেন বিশ্লেষকদের কেউ কেউ।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া