adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রেনের চারটি অঞ্চল আজ আনুষ্ঠানিকভাবে রাশিয়ার হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : আনু্ষ্ঠানিকভাবে আজ ইউক্রেনের চারটি অঞ্চল খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক রাশিয়ার অংশ হতে যাচ্ছে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) স্থানীয় সময় তিনটার দিকে মস্কোর ক্রেমলিনে এক অনুষ্ঠানে নথিপত্রে স্বাক্ষরের মধ্য দিয়ে এই চার ইউক্রেনীয় ভূখণ্ডকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার বলে ঘোষণা করবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ উপলক্ষে সকল প্রস্তুতিও সম্পন্ন করেছে পুতিন প্রশাসন। দখলকৃত এসব অঞ্চলে রাশিয়ায় যোগদানের পক্ষে ৯৯ শতাংশ পর্যন্ত ভোট পড়েছে বলে দাবি করা হয়েছে। এতে করে সাত মাস ধরে চলা ইউক্রেন রাশিয়া যুদ্ধের তীব্রতা নতুন মাত্রায় পৌঁছাবে বলে আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

২০১৪ সালে ক্রিমিয়ার নিয়ন্ত্রণের সময় এমনি এক অনুষ্ঠানের আয়োজন করেছিল রাশিয়া।

এদিকে, রাশিয়ার তথাকথিত গণভোটের কোনো মূল্য নেই এবং অঞ্চলগুলো রক্ষায় কঠোর জবাব দেওয়া হবে বলে জানিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও পুতিনের এই পদক্ষেপের নিন্দা জানিয়েছেন।

অন্যদিকে, রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। বিশেষজ্ঞরা বলছেন, অঞ্চলগুলো রাশিয়ার অধীনে গেলে বর্তমান যুদ্ধ পরিস্থিতি আরও তীব্র হতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া