adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের নিয়মে আসছে বেশকিছু পরিবর্তন

স্পোর্টস ডেস্ক: অবশেষে ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস চালু করতে যাচ্ছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ বিগ ব্যাশ। এতোদিন ডিআরএস ছাড়াই চলছিল অস্ট্রেলিয়ার এই জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ। পুরুষ ও নারী- উভয় টুর্নামেন্টেই রিভিউ নিতে পারবেন খেলোয়াড়রা।

শুধু ডিআরএস সিস্টেমই যোগ হয়নি, পাশাপাশি বেশ কিছু নিয়মেও পরিবর্তন এসেছে। এদিকে ব্যাশ বুস্ট পয়েন্ট ও এক্স-ফ্যাক্টর বাতিল করে দেয়া হয়েছে। আর ‘পাওয়ার সার্জ’ নিয়মটি যুক্ত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ক্রিকইনফো
এদিকে নতুন নিয়মের মধ্যে যুক্ত হয়েছে, প্রতি ইনিংসে ৭৯ মিনিটের মধ্যে ২০তম ওভার শুরু করতে হবে। আনুষঙ্গিক সবকিছু বিবেচনা করে এই সময়ের মধ্যে যত ওভার শেষ হবে, বাকি ওভারগুলোতে বৃত্তের বাইরে একজন কম ফিল্ডার নিয়ে খেলতে হবে। তবে এটি শুধুমাত্র পুরুষদের বিগ ব্যাশে কার্যকর হবে।

এদিকে প্রতিটি দল প্রতি ইনিংসে একটি করে রিভিউ নিতে পারবে। তবে সফল রিভিউ যত খুশি নেয়া যাবে। এছাড়াও রিভিউ নেয়ার সময় ১৫ সেকেন্ডেই রাখা হয়েছে। এর মানে খেলোয়াড় আপিল করার ১৫ সেকেন্ডের মধ্যে রিভিউ নিতে হবে। আর রিভিউয়ে আম্পায়ার্স কল এলে সেই রিভিউ অক্ষত থেকে যাবে।

এদিকে নারী বিগ ব্যাশে রিভিউ সিস্টেমে রয়েছে কিছুটা সীমাবদ্ধতা। নারী বিগ ব্যাশ টুর্নামেন্টের ৫৯ ম্যাচের মধ্যে ২৪টিতে রিভিউ থাকবে। কারণ এই ২৪ ম্যাচই সরাসরি টিভিতে দেখানোর ব্যবস্থা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
প্রথমবারের মতো নারী বিগ ব্যাশে যোগ হচ্ছে ‘পাওয়ার সার্জ’ নিয়ম। এই নিয়মের মধ্যে পাওয়ার প্লের ছয় ওভার দুই ভাগ করে দেয়া হবে। শুরুতে চার ওভার থাকবে পাওয়ার প্লে। এরপর ব্যাটিং দলের ইচ্ছেমতো শেষ দশ ওভারের মধ্যে যেকোনো দুই ওভারে পাওয়ার প্লে নেয়া যাবে। তখন বৃত্তের বাইরে থাকবেন দুজন ফিল্ডার। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া