adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরো ১৫০ কোটি ডলারের অর্থসাহায্য পেয়েছি: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার কাছ থেকে আরো ১৫০ কোটি ডলারের ‘আন্তর্জাতিক অর্থসাহায্য’ গ্রহণের কথা ঘোষণা করেছে ইউক্রেন। এই ‘অনুদান’ প্রদানের জন্য ওয়াশিংটনকে বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল।

তিনি শনিবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, “ইউক্রেনের রাষ্ট্রীয় বাজেট ১৫০ কোটি ডলারের অনুদান গ্রহণ করেছে। ‘বিশ্বব্যাংক ট্রাস্ট ফান্ড’ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের যে ৪৫০ কোটি ডলার অনুদান দেয়ার কথা ছিল এটি তার শেষ কিস্তি।”

ইউক্রেনের প্রধানমন্ত্রী দাবি করেন, এই অর্থ তার দেশের অবসরপ্রাপ্ত চাকুরিজীবীদের পেনশন প্রদান এবং সামাজিক সহায়তা কর্মসূচির কাজে ব্যবহার করা হবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সম্প্রতি ইউক্রেনের জন্য নতুন করে আরো ৬০ কোটি ডলার মূল্যের অস্ত্র সাহায্য অনুমোদন করেছে; যদিও রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এ ধরনের অস্ত্র সাহায্য হবে যুদ্ধের আগুনে ঘি ঢেলে দেয়ার শামিল।

গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে এ পর্যন্ত মার্কিন সরকার কিয়েভকে এক হাজার ৫৮০ কোটি ডলারের সমরাস্ত্র সরবরাহ করেছে।

রাশিয়া ইউক্রেনকে সমরাস্ত্র সহায়তা দেয়ার ব্যাপারে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে দিয়েছে। রাশিয়া গত বৃহস্পতিবার ওয়াশিংটনকে এই বলে সতর্ক করে দিয়েছে যে, কিয়েভকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হলে তা হবে ‘রেড লাইন’ এবং সেক্ষেত্রে আমেরিকা চলমান সংঘাতের সরাসরি একটি পক্ষ হয়ে দাঁড়াবে।- পার্সটুডে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া