adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আগামী ৪-৫ মাসের মধ্যে সাবান-টুথপেস্টের মতো নিত্যপণ্যের দাম কমতে পারে

নিজস্ব প্রতিবেদক : বিশ্ববাজারে কাঁচামালের দাম ও ডলার পরিস্তিতি স্থিতিশীল থাকলে নিত্যদিনের ব্যবহারিক সাবান, ডিটারজেন্ট, টুথপেস্ট, লিকুইড ক্লিনার জাতীয় পণ্যের দাম কমতে আরও ৪ থেকে ৫ মাস সময় লাগতে পারে বলে জানিয়েছে এসব পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। বুধবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সঙ্গে উৎপাদনকারীদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সেই সভায় প্রতিষ্ঠানগুলো এ কথা জানায়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএফএম সফিকুজ্জামান বলেন, বিশ্ববাজারে দাম উঠানামার ক্ষেত্রে আমরা নিয়মিত তেলের দামের উঠানামা দেখি। একইভাবে আমরা যদি বিশ্ববাজারে এসব পণ্যের কাঁচামালের দামের দিকে তাকাই, তাহলেও হয়তো দাম উঠানামার চিত্র দেখতে পাবো। কিন্তু এসব পণ্যের ক্ষেত্রে কোম্পানিগুলোর কেবল দাম বাড়ানোর চিত্রই দেখা যায়। তবে মাঝে মধ্যে দাম কমানোর মত সিদ্ধান্ত নেওয়া হয় বলে দাবি করলেও সুনির্দিষ্ট করে তা উল্লেখ করতে পারেনি কোম্পানিগুলো।

তিনি বলেন, কয়েকটি দপ্তরের কর্মকর্তাদের নিয়ে আমরা কোম্পানিগুলো পরিদর্শন করবো, তাদের কস্ট অ্যানালাইসি (ব্যয় বিশ্লেষণ) করবো। আসলে কতটা দাম বাড়ানোর কথা ছিল, আর তারা কতটা বাড়িয়েছে সেটি দেখা হবে। কোনো ধরনের অস্বাভাবিক কিছু পেলে সেখানেই ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে।
ইউনিলিভার বাংলাদেশের সিএফও জাহিদ মালিতা জানান, কাঁচামালের দাম কমলে আমরা তা সমন্বয় করি। বর্তমানে সাবান ও ডিটারজেন্টের দাম গত দুই বছরে ৫০ থেকে ৬০ শতাংশ বেড়েছে। আর এই পণ্যগুলোর কাঁচামালের ৮০ শতাংশই বিদেশ থেকে আমদানি করতে হয়।

স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের পরিচালক (অপারেশন) মালিক মোহাম্মদ সাইদ বলেন, বিশ্ববাজারে কাঁচামালের দাম কিছুটা কমতির দিকে। একই সঙ্গে ডলারের দামও যদি স্থিতিশীল থাকে, তাহলে হয়তো আগামী ৪-৫মাস পর এসব পণ্যের দাম কমতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া