adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ হাজার ৩৭৫ কোটি টাকায় আইসিসির সম্প্রচার স্বত্বের মালিক ডিজনি স্টার!

স্পাের্টস ডেস্ক : বিশ্ব ক্রিকেটে সম্প্রচার স্বত্বের ধারণাই পাল্টে দিচ্ছে ভারতীয় বড় বড় কোম্পানিগুলো। সম্প্রতি দেশটির ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনতে কাড়ি কাড়ি টাকা খরচ করেছে ব্যবসায়িক কোম্পানিগুলো; যা আইপিএলকে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্রীড়া হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

এবার আইসিসির সম্প্রচার স্বত্ব কিনতেও অতীতের সবকিছু ছাড়িয়ে গেছে ভারতীয় কোম্পানি ডিজনি স্টার। কেবলমাত্র ভারতীয় মার্কেটের জন্য ২০২৪ থেকে ২০২৭ সাল পর্যন্ত আইসিসির সকল পুরুষ ও নারী ক্রিকেটের সম্প্রচার স্বত্ব কিনতে ১৪৪ কোটি মার্কিন ডলারের চেয়েও বেশি খরচ করেছে ডিজনি স্টার।

বাংলাদেশি অর্থমূল্যে যা ১০ হাজার ৩৭৫ কোটি টাকারও বেশি। এমন সংবাদ প্রকাশ করেছে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো। তবে প্রতিবেদনে ডিজনি স্টার মোট কী পরিমাণ অর্থ খরচ করেছে সে বিষয়ে নিশ্চিত কিছু জানায়নি আইসিসি। এদিকে এই সম্প্রচার স্বত্ব কেবল টিভি নয় একই সঙ্গে ডিজিটাল রাইটসও কিনে নিয়েছে ডিজনি স্টার।

তবে এই সম্প্রচার স্বত্ব কিনতে ১৪৪ কোটি মার্কিন ডলারের একটি মাপকাঠি নির্ধারণ করে আইসিসি। ডিজনি স্টার এর চেয়েও বেশি বিড করে তবেই জিতেছে এই নিলাম। এর আগে ৮ বছরের জন্য হওয়া এক চুক্তিতেও সম্প্রচার স্বত্ব কিনেছিল ডিজনি স্টার।

সেবার ৮ বছরের জন্য দিয়েছিল ২১০ কোটি মার্কিন ডলার। এবার ৪ বছরের জন্যই খরচ করলো ১৪৪ কোটি মার্কিন ডলারের বেশি। ডিজনি স্টারের জন্য অবশ্য সুখের বিষয় হলো আইসিসির নতুন এফটিপিতে টুর্নামেন্ট থাকছে প্রতিবছরই। এমনকি খেলাও বেশি এই ৪ বছরের চক্রে।

এরমধ্যে ২০২৪ সালে বাংলাদেশে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজে হবে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২৫ সালে ভারতে হবে নারীদের ওয়ানডে বিশ্বকাপ। এরপর পাকিস্তানে বসবে চ্যাম্পিয়নস ট্রফির আসর। ২০২৬ সালে ভারত ও শ্রীলঙ্কায় পুরুষদের এবং ইংল্যান্ডে হবে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর।

২০২৭ সালে হবে পুরুষদের ওয়ানডে বিশ্বকাপ। আফ্রিকার দেশ দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং নামিবিয়ায় আয়োজন করা হবে সেই বিশ্বকাপ। এদিকে একই বছর শ্রীলঙ্কায় হবে নারীদের চ্যাম্পিয়নস ট্রফি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া