adv
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মিয়ানমারের মর্টার শেল ছোড়ার ঘটনায় কড়া প্রতিবাদ জানাবে ঢাকা

ডেস্ক রিপাের্ট : মিয়ানমার থেকে রবিবার বিকেল পৌনে ৩টার দিকে একটি মর্টার শেল এসে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির সীমান্তে পড়ায় এলাকাবাসী উদ্বিগ্ন হয়ে পড়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুনধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর আজিজ।

তিনি জানান, দুই দেশের নো ম্যানস ল্যান্ড থেকে প্রায় ৫০০ গজ ভেতরে ঘুনধুম ইউনিয়নের উত্তর পাড়ার মসজিদের উঠানে মর্টার শেলটি এসে পড়ে। তবে এ সময় মসজিদে কেউ ছিলেন না তাই হতাহতের ঘটনা ঘটেনি।

ইউপি চেয়ারম্যান বলেন, ‘এ সময় হঠাৎ একটি বড় আকারের শব্দ শুনতে পাই। পরে আমাকে খবর দিলে ঘটনাস্থলে গিয়ে দেখি পরিত্যক্ত অবস্থায় রয়েছে একটি মর্টার শেল। পরে আমি বিষয়টি প্রশাসনকে জানাই। এটি বিস্ফোরণের আশঙ্কা থাকায় সেনাবাহিনীর একটি বোমা বিস্ফোরক বিশেষজ্ঞ দল ঘটনাস্থলে আসার কথা রয়েছে। ’

এদিকে মিয়ানমার থেকে বাংলাদেশের বান্দরবান জেলার তমব্রু সীমান্তে দুটি মর্টার শেল ছোড়ার ঘটনায় দেশটির কাছে কড়া প্রতিবাদ জানানো হবে। রবিবার পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্রসচিব বলেন, ‘আমরা এ ধরনের ঘটনায় সাধারণত প্রতিবাদ করে থাকি। এবারও কড়া প্রতিবাদ জানাব—যেন বাংলাদেশ ভূখণ্ডে এ ধরনের বিষয় আর না ঘটে। মর্টার শেল পড়ার ঘটনাটি দুর্ঘটনা নাকি উদ্দেশ্যপ্রণোদিত সেটাও খতিয়ে দেখা হবে। ’

তবে মোহাম্মদ আনিস নামের স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘বিকেলে বিকট শব্দে গোলাটি উত্তর পাড়ার আওয়াজের বাড়ির কাছে এসে পড়ে। পরে আরো একটি গোলা কাছাকাছি রাস্তায় নিক্ষেপ করা হয়। আমরা আতঙ্কে আছি, জানি না কখন কী হয়। ’

শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নজরদারিতে কাঁটাতারের বাইরে পাহাড়চূড়ায় থাকা মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) একাধিক চৌকি স্থাপন করেছে। তবে এ বিষয়ে কক্সবাজার ৩৪ বিজিবি কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তবে বিজিবি সূত্র জানিয়েছে, সীমান্তে কঠোর নজরদারি করা হচ্ছে। যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে সতর্ক অবস্থানে রয়েছেন সীমান্তে কর্মরত বিজিবি সদস্যরা।

এদিকে নাইক্ষ্যংছড়ি থানার অধীন ঘুনধুম পুলিশ ফাঁড়ির তদন্ত ইনচার্জ ও পুলিশ পরিদর্শক সোহাগ রানা সংবাদকর্মীদের জানিয়েছেন, কয়েক দিন ধরে মিয়ানমার সীমান্তে গোলাগুলি হচ্ছে। মর্টার শেলসহ গুলির শব্দ কানে বাজলেও বাস্তবে সেখানে কী হচ্ছে, বলা মুশকিল। তবে তিনি বাংলাদেশে মর্টার শেলের বিষয়টি এড়িয়ে যান।
///////

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া