adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানে বোমা হামলায় তালেবানের শীর্ষ নেতা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির একজন বিশিষ্ট আলেম বোমা হামলায় নিহত হয়েছেন। তালেবানের সমর্থক এই আলেম নারী শিক্ষার পক্ষে অবস্থান নিয়েছিলেন। তালেবান সরকারের একাধিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রতিবন্ধীর ছদ্মবেশধারী এক ব্যক্তি শরীরে বোমা বেধে শেখ রহিমুল্লাহ হক্কানির ওই হামলা চালায়।

উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস [দায়েশ] তাদের টেলিগ্রাম চ্যানেলে এই হামলার দায়িত্ব স্বীকার করেছে। এর আগেও শেখ রহিমুল্লাহ হক্কানি দুইবার আইএসের হামলার শিকার হয়ে প্রাণে রক্ষা পেয়েছেন। উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে নিজেদের তৎপরতা বৃদ্ধি করেছে। তালেবান শাসনের সমর্থক শেখ রহিমুল্লাহ হক্কানি আফগানিস্তানে আইএস জঙ্গিদের উপস্থিতির বিরোধী ছিলেন।

গত বছরের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর দেশটিতে নিহত নেতাদের মধ্যে শেখ রহিমুল্লাহ হক্কানি শীর্ষতম পর্যায়ে রয়েছেন।

তালেবানের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা বলেছেন, হক্কানির হত্যাকাণ্ড ‘ইসলামিক এমিরাত আফগানিস্তানের’ জন্য অপূরণীয় ক্ষতি বয়ে আনবে। তিনি বলেন, এই ন্যাক্কারজনক হামলায় জড়িতদের খুঁজে বের করে তাদের শাস্তি নিশ্চিত করা হবে। নিহত আলেমের নাম হক্কানি হলেও আফগানিস্তানের উগ্র জঙ্গি নেটওয়ার্ক হক্কানির সঙ্গে তার কোনো সম্পর্ক ছিল না।আফগানিস্তানের এই বিশিষ্ট আলেম এর আগে একটি ফতোয়া দিয়েছিলেন যেখানে তিনি নারী শিক্ষার পক্ষে নিজের অবস্থান স্পষ্ট করেন।পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া