adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের অধিকার মেনে নেয়ায় বিরক্ত কিছু গণমাধ্যম: তেহরান

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনর্বহালের সংলাপে ইসলামি প্রজাতন্ত্র ইরানের অধিকার মেনে নেয়ায় ক্ষুব্ধ হয়েছে পশ্চিমা এবং সৌদি মালিকানাধীন ফার্সি ভাষার সংবাদমাধ্যমগুলো।

ইরানি পরমাণু আলোচক দলের উপদেষ্টা মোহাম্মদ মারান্দি গতকাল এক টেলিভিশন সাক্ষাৎকারে এ কথা বলেছেন। তিনি তেহরান বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বর্তমান ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করছেন।

ইরানের সঙ্গে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা পুনর্বহালের জন্য দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। খবর বেরিয়েছে দুই পক্ষ সমঝোতা পুনর্বহালের বিষয়ে সমাধানের কাছাকাছি পৌঁছেছে।

তিনি বলেন, সম্ভাব্য পরমাণু চুক্তির খসড়ায় পশ্চিমা দেশগুলো ইরানকে বিশেষ কোনো ছাড় দেয় নি অথচ পশ্চিমা ও সৌদি মালিকানাধীন ফার্সি ভাষার কিছু গণমাধ্যম অসন্তুষ্টি প্রকাশ করছে। তারা বলছে, ইরানের চাপের মুখে পশ্চিমারা পিছু হটতে বাধ্য হয়েছে।

সম্প্রতি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ যে অভিযোগ এনেছে, সম্ভাব্য চুক্তি সইয়ের আগে তারও মীমাংসা করতে হবে।

সম্প্রতি অনুষ্ঠিত বোর্ড অব গভর্নর্সের বৈঠকে কয়েকটি পশ্চিমা দেশ অভিযোগ করে যে, আইএইএ’র সঙ্গে ইরান সহযোগিতা বন্ধ করেছে। মোহাম্মাদ মারান্দি বলেন, এই অভিযোগের সমাধান না করে কোনো চুক্তির সই হলে তা হবে খুবই দুর্বল এবং ভঙ্গুর।#

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া