adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রথম বাংলাদেশি তামিমের আন্তর্জাতিক ক্রিকেটে আট হাজার রানের মাইলফলক

নিজস্ব প্রতিবেদক : তামিম ইকবাল খান, বাংলাদেশের একমাত্র ক্রিকেটার যিনি ওয়ানডে খেলায় ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন। আন্তর্জাতিক ক্রিকেটের কোনো ফরম্যাটেই এমন কীর্তি নেই আর কোনো বাংলাদেশির।
শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আট হাজারি ক্লাবে প্রবেশ করেন অধিনায়ক ওপেনার। মাঠে নামার আগে এই ওয়ানডেতে ৮ হাজার রানের দেখা পেতে আর ৫৭ রান দরকার ছিল তামিমের। শুরুতে ব্যাটিংয়ে নেমে ইনিংসের ২৩তম ওভারে ক্যারিয়ারের ৫৪তম ফিফটির দেখা পান তামিম। পরের ওভারে জিম্বাবুয়ের পার্ট-টাইম স্পিনার সিকান্দার রাজার বলে দুই বাউন্ডারি হাঁকিয়ে আট হাজার রান স্পর্শ করেন এই ড্যাশিং হিরো।
৮ হাজারি ক্লাবের সদস্য হতে ২২৯ ম্যাচ খেলতে হলো তামিমের। এর মধ্যে ২২৭ ইনিংস ব্যাট করেছেন তিনি। এখন পর্যন্ত তার ব্যাটিং গড় ৩৭.০৫, স্ট্রাইক রেট ৭৮.৫৫। ওয়ানডে ক্যারিয়ারে তার ফিফটি সংখ্যা ৫৪টি, সেঞ্চুরি ১৪টি। তামিম আবার টেস্ট ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ৬৯ টেস্টে তার সংগ্রহ ৫ হাজার ৮২ রান।
ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের তালিকায় তামিমের অবস্থান ৩৩তম স্থানে। তবে বাংলাদেশের জার্সিতে সবার উপরে আছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা সাকিব আল হাসানের রানসংখ্যা ৬ হাজার ৭৫৫। আর ৬ হাজার ৬৯৭ রান নিয়ে তৃতীয় স্থানে অবস্থান মুশফিকুর রহিম।
তামিম শুধু ৮ হাজার রানেই দেশের প্রথম নন, এর আগে এই ফরম্যাটে ৪, ৫, ৬ এবং ৭ হাজার রানের মাইলফলকও তিনিই প্রথম পৌঁছে গিয়েছিলেন। মাইলফলক গড়ার পর বেশিদূর যেতে পারেননি তামিম। ৮৮ বলে ৬২ রানের ইনিংস খেলে রাজার বলে আউট হয়েছেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া