adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জার্মানিকে হারিয়ে ৫৬ বছর পর ইউরোপ সেরা ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক : অবশেষে ইংল্যান্ডের অর্ধ শতাব্দির অপেক্ষার অবসান ঘটলো নারী ফুটবল দলের শিরোপা জয়ের মধ্য দিয়ে। উইমেন’স ইউরোর রেকর্ড চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে মহাদেশ সেরার মুকুট পরলো ইংল্যান্ড। সেই সঙ্গে সাড়ে পাঁচ দশকের শিরোপা খরা কাটালো।
লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রোববার অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে ২-১ গোলে জিতেছে ইংলিশ মেয়েরা। এলা টুন স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর লিনা মাগুল সমতা টেনে ম্যাচ নেন অতিরিক্ত সময়ে। প্রতিযোগিতাটিতে এর আগে আটবার ফাইনালে উঠে প্রতিবারই চ্যাম্পিয়ন হওয়া জার্মানি ঘুরে দাঁড়িয়ে ‘নবম’ আশায় বুক বাঁধে।
তবে এই ইংল্যান্ড দল হতাশা ঢাকতে ছিল মরিয়া। তারই ফসল ক্লোয়ি ম্যাগি কেলির ১১০তম মিনিটের ব্যবধান গড়ে দেওয়া গোল। প্রতিযোগিতাটিতে তৃতীয়বার ফাইনালে উঠে শিরোপা হাসি হাসল দেশটির মেয়েরা। বলা বাহুল্য, নারী ফুটবলের ইতিহাসে এটাই তাদের প্রথম শিরোপা।
১৯৬৬ বিশ্বকাপে জিওফ হার্স্ট-ববি চার্লটনদের সেই সাফল্যের পর ইংল্যান্ডের পুরুষ কিংবা নারী দল রোববারের আগ পর্যন্ত আর কোনো মেজর শিরোপা জিততে পারেনি। গত বছর পুরুষ ইউরোর ফাইনালে এই ওয়েম্বলিতেই ইতালির কাছে টাইব্রেকারে হেরে যায় গ্যারেথ সাউথগেটের দল।
মেয়েদের ইউরোপ সেরার এবারের আসরে শুরু থেকেই ফেভারিট ভাবা হচ্ছিল ইংল্যান্ডকে। নামের প্রতি সুবিচার করে টুর্নামেন্ট জুড়ে দারুণভাবে নিজেদের মেলে ধরে সেমি-ফাইনালে শক্তিশালী সুইডেনকে ৪-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে ওঠে তারা। গোল ডটকম, সম্পাদনা : এল আর বাদল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া