adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেলে অব্যবস্থাপনা: বৈঠকের পর কর্মসূচি স্থগিত করলেন রনি

ডেস্ক রিপাের্ট : রেল সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে চার ঘণ্টার দীর্ঘ বৈঠক শেষে আন্দোলন স্থগিতের ঘোষণা দিয়েছেন রেলের অব্যবস্থাপনা নিয়ে টানা কর্মসূচি পালন করে আসা মহিউদ্দিন রনি।

সোমবার প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার পর বিকালে রেল ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষার্থীর সঙ্গে আলোচনায় বসেন ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রাত সাড়ে নয়টায় বৈঠক শেষে ৭ জুলাই থেকে কমলাপুর স্টেশনে একা আন্দোলন চালিয়ে যাওয়া রনি ‘আপাতত’ কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন।

তিনি বলেন, আপাতত আমি আন্দোলন স্থগিত করেছি। রেলওয়ের অব্যবস্থাপনা বন্ধের ছয় দাবিতে কমলাপুর স্টেশনে আন্দোলনরত রনি তার রনি সহযোগীদের নিয়ে আওয়ামী লীগ সভানেত্রীর ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে গিয়ে স্মারকলিপি জমা দেন।

এরপর রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার তাকে রেলভবনে বৈঠকে ডাকেন। গত মঙ্গলবার মহাপরিচালকের কাছেও স্মারকলিপি দিয়েছিলেন রনি।

রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদ জানিয়ে ছয় দফা দাবিতে ৭ জুলাই থেকে কমলাপুর টিকেট কাউন্টারের সামনে অবস্থান কর্মসূচি পালন করছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। পরে তাকে স্টেশনে ঢুকতে না দিলে তিনি শাহবাগেও কর্মসূচি পালন করেন।

সোমবার রেল ভবনে বৈঠক শেষে সাংবাদিকদের রনি বলেন, “তবে আমার আন্দোলন কিন্তু এখনও শেষ হয়নি। আমার কর্মসূচি স্থগিত করেছি। কারণ আমার কর্মসূচির মধ্য দিয়ে তৃতীয় কোনো পক্ষ যাতে বেশি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে না পারে।

“আমার যে ছয় দফা এখন শুধু এটা আমার একার না। এটা সারা বাংলাদেশের মানুষের দাবি।”

বৈঠক শেষে রেল সচিব হুমায়ুন কবির সাংবাদিকদের বলেন, “রনির আবেগের জায়গাকে আমরা সম্মান করি। তিনি যে দাবিগুলো করেছেন, সেগুলো নিয়ে আমরা কাজ করছি।

“রনি যে টিকেট হয়রানি নিয়ে বলেছে এটা নিয়ে আমরা কাজ করছি। বিষয়টিকে আরও কীভাবে জনবান্ধব করা যায়, সেটা নিয়ে আমরা কাজ করছি।”

রেলের টিকেট ইন্টিগ্রেশন নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তি হয়েছে জানিয়ে তিনি বলেন, টিকেট ব্যবস্থা জাতীয় পরিচয়পত্রের সাথে ইন্টিগ্রেটেড হয়ে যাবে। ফলে যে সমস্যাগুলো কথা বলা হচ্ছে সেগুলো আর থাকবে না। ফলে জাতীয় পরিচয়পত্র ভেরিফিকেশন ও চেকিং হয়ে যাবে। এছাড়া ই টিকিটিংয়ের ক্ষেত্রে পেমেন্ট নিয়ে আমরা সহজডটকমকে কিছু নির্দেশনা দিয়েছি।

“ভবিষ্যতে আমরা ডিজিটাল টিকিটিং সিস্টেম এর জন্য অব্যাহতভাবে কাজ করে যাব।”

রেলের অংশীজন সভার প্রতিনিধি হবেন রনি

বৈঠকে রনির ছয় দফা দাবি নিয়ে কাজ করার পাশাপাশি তাকে রেলের অংশীজন সভার প্রতিনিধি করা হয়েছে বলেন জানান সচিব।

তিনি বলেন, আমাদের একটি কমিটি আছে। আমরা তিন মাস পর পর সভায় বসি। যেখানে মূলত যাত্রীদের কীভাবে সুবিধা বাড়ানো যায়, কিভাবে কাজ করা যায় এগুলো নিয়ে, সভায় আলোচনা করা হয়। আমরা সিদ্ধান্ত নিয়েছি রনিকে আমরা সেই অংশীজন সভায় অন্তর্ভুক্ত করব।

যার ফলে তিনি নিয়মিত সেই মিটিংয়ে আসতে পারবেন। তার এই যে দাবিগুলো রয়েছে, সেগুলোর নিয়ে তিনি সেখানে আলোচনা করতে পারবেন, এবং মনিটরিং করতে পারবেন।- বিডিনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া