adv
১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বিদেশে আটকে থাকা সাড়ে ১০ বিলিয়ন ডলার ফেরানোর নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

ডেস্ক রিপাের্ট : বিদেশে আটকে থাকা রেমিট্যান্স ও রপ্তানি বি‌লের সা‌ড়ে ১০ বি‌লিয়ন মা‌র্কিন ডলার দে‌শে আনার জন্য নি‌র্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের স‌ঙ্গে ব্যাংকগু‌লোর এমডিদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সভায় এ নির্দেশ দেওয়া হ‌য়ে‌ছে।

‌বৈঠক শে‌ষে কেন্দ্রীয় ব্যাং‌কের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম ব‌লেন, ডলার সংকটের কারণে এই মুহূর্তে আমরা ক্রান্তিকাল অতিক্রম করছি। এখন পর্যন্ত মার্কেট স্বাভাবিক রাখতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ৭ বিলিয়ন ডলার সাপোর্ট দেওয়া হয়েছে। এখনও দেড় বিলিয়ন ডলার রেমিট্যান্স বিদেশে আটকে আছে। যেটা এখনও আনা হয়নি। এ ছাড়া ব্যাংকগুলোর ন‌স্ট্রো অ্যাকাউন্টে (বিদেশে থাকা দেশীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রায় অ্যাকাউন্ট) প্রায় ৯ বিলিয়ন ডলার এক্সপোর্ট রিকনসলেশন হিসাবে আটকে আছে। সবমিলিয়ে আমরা ব্যাংকগুলোকে সাড়ে ১০ বিলিয়ন ডলার আনার নির্দেশ দিয়েছি। এখন ব্যাংকগুলো যদি এসব ডলার বিদেশ থেকে না নিয়ে আসে তাহলে বাংলাদেশ ব্যাংক আর ডলার সাপোর্ট দেবে না। ব্যাংকগুলোর সাপোর্টের ওপর ভিত্তি করে কেন্দ্রীয় ব্যাংক পরবর্তী পদক্ষেপ নেবে।

তিনি বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ আমাদের আয়নার মতো। রিজার্ভকে একেবারে কমিয়ে ফেলা আমাদের পক্ষে সম্ভব না। রেমিট্যান্স আনার ক্ষেত্রে আপনারা যেভাবে সহযোগিতা করবেন ঠিক একইভাবে এক্সপোর্টের টাকা ফেরত আনার জন্য আপনাদের একই রকম সহযোগিতা প্রত্যাশা করি। নিয়মের মধ্যে থাকলে যেকোনো ঝুঁকি নেওয়ার জন্য প্রস্তুত বাংলাদেশ ব্যাংক।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া