adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একই সময়ে করোনা-মাঙ্কিপক্সে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে একই সময়ে কোভিড-১৯ ও মাঙ্কিপক্স ভাইরাসে সংক্রমিত হয়েছেন মিচো থম্পসন নামের এক ব্যক্তি। একই সময়ে দুইটি ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা প্রথমবারের মতো বলে জানিয়েছেন দেশটির বিশেষজ্ঞরা। খবর রয়টার্সের।

মার্কিন গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে মিচো থম্পসন জানান, জুনের শেষের দিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তিনি। কয়েক দিন পর তিনি পিঠ, পা, হাত ও ঘাড়জুড়ে লাল ক্ষত দেখতে পান। পরে পরীক্ষা-নিরীক্ষা করা হলে চিকিৎসকরা তাকে মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেন। তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাসিন্দা।

মিচো থম্পসন বলেন, চিকিৎসকরা নিশ্চিত করেছেন, একই সময়ে মাঙ্কিপক্স ও করোনা—দুইটি ভাইরাসের সংক্রমণ ঘটেছে আমার।

এদিকে, মাঙ্কিপক্স নিয়ে বিশ্বব্যাপী স্বাস্থ্য বিষয়ক সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। গোটা বিশ্বে ভাইরাসটির প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় বিশ্বজুড়ে এ সতর্কতা জারি করা হয়। মাঙ্কিপক্স নিয়ে ডব্লিউএইচওর জরুরি কমিটির দ্বিতীয় বৈঠকে স্বাস্থ্য সতর্কতা জারির এ সিদ্ধান্ত নেয়া হয়। জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি গত শনিবার (২৩ জুলাই) জরুরি সতর্কতা জারি করে।

উল্লেখ্য, ডব্লিওএইচও’র তথ্য অনুযায়ী, ভাইরাসটি ইতোমধ্যে ৭৫ দেশে ছড়িয়েছে। এখন পর্যন্ত এই রোগে যেসব উপসর্গ মিলেছে, তারমধ্যে অন্যতম তীব্র জ্বর। এর পাশাপাশি শরীরের বিভিন্ন স্থানে দেখা দেয় ফুসকুড়ি। চুলকানি ও প্রচন্ড ব্যথা নিয়ে অসুস্থতা থাকতে পারে প্রায় একমাস পর্যন্ত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া