adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনকে টপকে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ হবে ভারত : জাতিসংঘের প্রতিবেদন

আন্তর্জাতিক ডেস্ক : ২০২৩ সালে চীনকে টপকে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশে পরিণত হবে ভারত।

সোমবার (১১ জুলাই) জাতিসংঘ এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে।

জাতিসংঘের রিপোর্ট বলছে, ২০২২ সালের শেষে চীনের জনসংখ্যা হবে ১৪২ কোটি ৬০ লাখ। ভারতের হবে ১৪১ কোটি ২০ লাখ। পরের বছরই (২০২৩ সালে) জনসংখ্যায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত। আর ২০৫০ সালে ভারতের জনসংখ্যা যখন ১৬৬ কোটি ৮০ লাখ হবে তখন তার আশেপাশে কেউ থাকবে না।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২২ সালে শেষে বাংলাদেশের জনসংখ্যা হবে ১৭ কোটি। আর ২০৫০ সালে হবে ২০ কোটি ৪০ লাখ। পাকিস্তানের জনসংখ্যা হবে ২৩ কোটি ৩০ লাখ, আর ২০৫০ সালে হবে ৩৭ কোটি ৫০ লাখ। ২০২২ সালে আমেরিকা জনসংখ্যা হবে ৩৩ কোটি ৭০ লাখ, আর ২০৫০ সালে হবে ৩৭ কোটি ৫০ লাখ।

তবে ২০২২ থেকে ২০৫০ সালের মধ্যে ৬১টি দেশের জনসংখ্যা কমবে। তার মধ্যে রয়েছে- চীন, রাশিয়া, বুলগেরিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, সার্বিয়া ও ইউক্রেন।

এ ছাড়া ২০৫০ সালে বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির যে হার প্রজেক্ট করা হয়েছে, তার মধ্যে অর্ধেক আসবে ৮টি দেশ থেকে। দেশগুলো হলো- ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো, মিসর, ইথিওপিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন্স ও ভারত।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি বছরের ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে উন্নীত হবে। ২০৩০ সালে তা ৮৫০ কোটি এবং ২১০০ সালে তা ১০৪০ কোটিতে পৌঁছাবে। সূত্র : ডয়সে ভেলে, রয়টার্স

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া