adv
১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ার বিরুদ্ধে লড়তে ইউক্রেনের সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক : রুশ বাহিনীর বিরুদ্ধে কঠোর প্রতিরোধ গড়ে তুলতে ইউক্রেনের সামরিক বাহিনীকে গোলন্দাজ প্রশিক্ষণ দিচ্ছেন ব্রিটেন। যুক্তরাজ্যের সল্সবিউরিতে ইউক্রেন বাহিনীর ৪৫০ সদস্যকে দেয়া হয় এই প্রশিক্ষণ। দূর পাল্লার কামান এবং মাল্টিপল রকেট সিস্টেম আয়ত্তে আনার পাশাপাশি কিভাবে এসব অস্ত্র দিয়ে রুশ অবস্থানে হামলা করা হবে তাই সেখানো হয় ইউক্রেনীয় সেনাদের।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আর্টিলারি প্রশিক্ষনের জন্য আলোচিত ব্রিটেনের সামরিক প্রশিক্ষণ কেন্দ্র সলসবিউরি ট্রেইনিং গ্রাউন্ড। যেখানে প্রশিক্ষণ দেয়া হচ্ছে ইউক্রেনের সেনা বাহিনীর সদস্যদের। দূরপাল্লার কামান আর অত্যাধুনিক রকেট সিস্টেম পরিচালনা করাই এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য।

ব্রিটিশ সামরিক বাহিনীর ক্যাপ্টেন জেমস ওলিফ্যান্ট বলেন, ইউক্রেনীয় বাহিনীর সেসব সদস্যদের আমরা প্রশিক্ষণ দিয়েছি তারা প্রচন্ড পরিশ্রমী আর আত্মবিশ্বাসী। ভোর ছয়টা থেকে রাত ৮টা পর্যন্ত তারা প্রশিক্ষণ নিয়েছেন কোনো ধরনের বিরতি ছাড়াই। এমনও হয়েছে যে, আমরা প্রশিক্ষণ শেষ করার পর, ইউক্রেনের কোনো কোনো কমান্ডার নিজের ইউনিট নিয়ে তখনই মহড়া শুরু করেছেন।

পশ্চিমা বিভিন্ন দেশের পাঠানো কামান আর মাল্টিপল রকেট সিস্টেম দিয়ে এরইমধ্যে রুশ বাহিনীর বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনীয় বাহিনী। সলসবিউরিতে পাশাপাশি দেয়া হচ্ছে বিশেষ অভিযান পরিচালনার প্রশিক্ষণও।

ওলিফ্যান্ট আরও বলেন, তিন সপ্তাহ প্রশিক্ষণ দেয়া হয়েছে এসব সদস্যকে। ভারী কামান কিংবা মাল্টিপল রকেট সিস্টেম আয়ত্তে আনার জন্য এটি খুবই কম সময়। কিন্তু রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের আকাঙ্ক্ষার কারণে তারা সব বাধাকে অতিক্রম করেছে।

শুধু প্রশিক্ষণই নয়, ইউক্রেনকে নতুন ধরণের অস্ত্রও সরবরাহ করবে ব্রিটিশ বাহিনী। এরমধ্যে সবচেয়ে আলোচিত হচ্ছে মাল্টিপল রকেট সিস্টেম।

ব্রিটেন বলছে, এখন পর্যন্ত ইউক্রেনীয় বাহিনীর ৪৫০ জন সদস্যকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া