adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপ ট্রফির নাম ছিলো ‘জুলে রিমে’, যা একমাত্র দেশ হিসাবে যা করে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ ট্রফির আদি নাম দ্যা গোল্ডেন গডেস। যা তৈরি করা হয়েছিল মূলত গ্রিক দেবী ভিক্টরির আদলে। গোল্ড প্লেটেড সিলভারের তৈরি এই ট্রফিটিকে তখন বলা হতো বিশ্বকাপ কিংবা ‘দ্যা গোল্ডেন গডেস’। ১৯৪৬ সালে বিশ্বকাপ ট্রফির নাম হয় জুলে রিমে ট্রফি। যার নামকরণ করা হয়েছিল তৎকালীন ফিফা প্রেসিডেন্ট জুলে রিমের নামে।

জুলে রিমে ঘোষণা দিয়েছিলেন, যে দেশ ৩ বার বিশ্বকাপ জিততে পারবে, সেই দেশ জুলে রিমে ট্রফি রেখে দিতে পারবে। ১৯৭০ সালে ব্রাজিল তৃতীয়বারের মতো বিশ্বকাপ জিতে জুলে রিমে ট্রফি স্থায়ী করে নেয়। তবে তার স্থায়িত্ব বেশিদিন থাকেনি। ১৯৭০ সালের ১৯শে ডিসেম্বর রিও ডে জেনেরিওতে এক প্রদর্শনী থেকে চুরি হয়ে যায় ট্রফিটি। যা আজও উদ্ধার হয়নি।

বর্তমানের ফিফা বিশ্বকাপ ট্রফির আগমন ১৯৭৪ সালে। যেটি লম্বায় ৩৬.৮ সে.মি ও ওজন ৬.১ কেজি। ১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি ট্রফিটির বেসে ম্যালাকাইটের ব্যান্ড রয়েছে। ট্রফিটির নকশা করেছিলেন ইতালিয়ান শিল্পী সিলভিও গ্যাজেমিকো, এর জন্য অবশ্য ৭ দেশ থেকে ৫৩টি নকশা এসেছিল ফিফা’র কাছে।
১৯৭০ সালে স্থায়ীভাবে চুরি হওয়ার আগে ১৯৬৬ সালের ২০শে মার্চ আরও একটি প্রদর্শনী থেকে চুরি হয়ে গিয়েছিল জুলে রিমে ট্রফি। এরপর দক্ষিণ লন্ডনের একটি বাগান থেকে পত্রিকায় মোড়ানো সেই ট্রফিটিকে খুঁজে পায় একটি কুকুর। এর পর থেকেই মূল বিশ্বকাপের ট্রফিকে জনসম্মুখে না এনে রেপ্লিকা ট্রফি’র ব্যাবস্থা করে ফিফা। অর্থাৎ, জনসম্মূখে মূল বিশ্বকাপ ট্রফিকে উপস্থাপন করে না ফিফা। এমনকি বিশ্বকাপ জয়ী দলও ফিফার কাছ থেকে একটি গোল্ড প্লেটেড সিলভার রেপ্লিকা গ্রহণ করে।

১৯৯৪ ফিফা বিশ্বকাপের পর থেকে বিশ্বকাপ ট্রফির নিচের অংশে একটি গোল্ড প্লেটের ভেতর লেখা থাকে ট্রফি জয়ী দেশের নাম। বর্তমানের বিশ্বকাপ ট্রফির দাম হতে পারে প্রায় ২ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় ১ কোটি ৮৫ লাখ টাকা। তথ্যসূত্র, রিরো, যমুনাটিভি, জি নিউজ

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2022
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া