adv
২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

‘মুজিব’ সিনেমায় তথ্যভ্রান্তির অভিযোগ, কী বলছেন নির্মাতা শ্যাম বেনেগাল?

বিনোদন ডেস্ক : বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত হয়েছে সিনেমা। নাম ‘মুজিব: একটি জাতির রূপকার’। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল।

সেখানে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন নেসা মুজিবের চরিত্রে রয়েছেন নুসরাত ইমরোজ তিশা।

গত ১৯ মে ফ্রানের ৭৫তম ‘কান চলচ্চিত্র উৎসব’-এ দেখানো হয় সিনেমাটির ট্রেলার। ব্যাস, এরপর থেকেই শুরু বিতর্ক। বিগত কয়েকদিনে সেই বিতর্কে উত্তাল গোটা বাংলাদেশ। সিনেমার কয়েকটি বিষয় নিয়ে বেশ অসন্তুষ্ট এ দেশের সিনেপ্রেমীরা।

বিশেষ করে, সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে আরিফিন শুভর লুক নিয়ে বেজায় চটেছেন দর্শকরা। সিনেপ্রেমীদের দাবি, জাতির জনকের চরিত্রের জন্য আরিফিন শুভ সঠিক পছন্দ নয়। শেখ মুজিবুর রহমানের মতো ব্যারিটোন ভয়েস নেই শুভর। লুকসেও মানানসই নয়।

এর পাশাপাশি তথ্যভ্রান্তির অভিযোগ উঠেছে নির্মাতা শ্যাম বেনেগলের বিরুদ্ধে। ট্রেলারের একটি দৃশ্যে দেখানো হয়েছে, বিখ্যাত ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধুর চোখে চশমা। কিন্তু পুরনো ছবিতে দেখা যায়, বঙ্গবন্ধু সেদিন চশমা পরেননি।

এছাড়া ট্রেলারে বাংলাদেশের মুক্তিযুদ্ধে দুই ধরনের পতাকা দেখানো হয়েছে। এটি নিয়েও অসন্তোষ তৈরি হয়েছে নেটদুনিয়ায়। পাশাপাশি ছবির ভিএফএক্স নিয়েও উঠেছে প্রশ্ন। নেটিজেনদের বক্তব্য, যুদ্ধ দেখে মনে হচ্ছে কার্টুন বা ভিডিও গেমস দেখছি।

এদিকে, ট্রেলার দেখে এমন বিতর্ক সৃষ্টি হওয়ায় অবাক পরিচালক শ্যাম বেনেগাল। তিনি সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ‘৯০ সেকেন্ডের ট্রেলার দেখেই পুরো সিনেমা নিয়ে মন্তব্য করা উচিত নয়।’

শ্যাম বেনেগাল বলেন, ‘আমি শুনেছি অনেক ধরনের মন্তব্য করা হচ্ছে এই সিনেমা নিয়ে। কেন সকলে বিরক্ত, তা অনুমান করা আমার পক্ষে খুব কঠিন। তবে কান উৎসবে শুরুটা ভালোই হলো। বাংলাদেশের তথ্যমন্ত্রী ও তাদের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন সেখানে।’

প্রসঙ্গত, গত ১৯ মে যখন কান উৎসবে ‘মুজিব’ সিনেমার ট্রেলার দেখানো হচ্ছিল, তখন সেখানে সিনেমার দুই প্রধান চরিত্র আরিফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশা উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ বছরই সিনেমাটি মুক্তি পাওয়ার কথা।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া