adv
২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

নির্বাচন কমিশন কখনই এককভাবে নির্বাচন সফল করতে পারবে না: সিইসি

ডেস্ক রিপাের্ট : নির্বাচন কমিশন কখনই এককভাবে একটি নির্বাচনকে সফল করতে পারে না, পারবে না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, এ জন্য যারা প্রজাতন্ত্রের কর্মচারী আছেন, প্রশাসন, জেলা প্রশাসন বা পুলিশ প্রশাসন তাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

শুক্রবার (২০ মে) দুপুরে সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাবিবুল আউয়াল এসব কথা বলেন।

এ সময় আরও বলেন, মুজিব বর্ষের অঙ্গীকার রক্ষা করিবো ভোটাধিকার। ভোটাধিকার প্রয়োগ করা যেমন আমাদের নাগরিক দায়িত্ব তেমনি যারা জনগণের ভোটে নির্বাচিত হয়ে জনপ্রতিনিধি হন তাদেরও জনগণকে দেওয়া নির্বাচনী অঙ্গীকারের কথা মনে রাখতে হবে।

কাজী হাবিবুল আউয়াল বলেন, অন্তরের অন্তরস্থল থেকে বলতে চাই— আমাদের আন্তরিক প্রত্যাশা একটি অংশগ্রহণমূলক, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন অনুষ্ঠিত হোক, গণতন্ত্র বিকশিত হোক, ভোটের মাধ্যমে একটা দায়িত্বশীল পার্লামেন্ট গঠিত হোক। পার্লামেন্টে তর্ক-বিতর্কের মাধ্যমে জনগণের অধিকারও সংরক্ষিত হোক এবং আমরা একটি উন্নত রাষ্ট্র এবং উন্নত গণতন্ত্রের দিকে যেন ধাবিত হই আমি সেই প্রত্যাশা ব্যক্ত করছি।

এ ছাড়া ভোটের মাঠে সহিংসতা থেকে বেড়িয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, জনগণ যদি সচেতন হয়, ভোটাররা যদি সচেতন হয়, ভোটাররা যদি প্রতিবাদমুখর হয়ে উঠে, যখন ভোটাধিকার প্রয়োগ করতে গিয়ে একজন ভোটার যদি ভোট দিতে না পারেন, তিনি যদি বাধাগ্রস্ত হন; তিনি যদি প্রতিবাদী হয়ে উঠেন তাহলে কিন্তু ভোটাধিকার প্রয়োগটা অনেক বেশি সহায়ক হবে। আজকে সাধারণ জনগণের পাশাপাশি হিজরা, বেদে সম্প্রদায় ও যৌনকর্মীদেরও ভোটার তালিকায় আনা হয়েছে। তাই ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে আমাদের সেই ধরনের মনস্তাত্ত্বিক শক্তিও অর্জন করতে হবে।

সিনিয়র জেলা নির্বাচন অফিস, ঢাকা ও সাভার উপজেলা প্রশাসনের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। এ ছাড়া সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার পৌরসভার মেয়র আবদুল গণি, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় সরকারি কর্মকর্তা, নির্বাচন কমিশনের কর্মকর্তাসহ স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তি ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে সিইসি সবাইকে সঙ্গে নিয়ে বেলুন ও পায়রা উড়িয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন। পরে উপজেলার একটি বাড়িতে গিয়ে হালনাগাদ কার্যক্রম শুরু করেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া