adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোকজন লাইনে দাঁড়িয়ে থাকলে আমাদের কী করার আছে: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, কালকের টিকিটের জন্য যদি লোকজন আজকে লাইনে দাঁড়িয়ে থাকে, তাহলে আমাদের কী করার আছে বলেন? আজকের টিকিট নিয়ে তো কারো কোনো অভিযোগ নেই। কারণ আমরাতো সিস্টেম করেছি, অন্য কোনো জালিয়াতির সুযোগ নেই। আপনি আইডেনটিটি কার্ড দিয়ে টিকিট কাটবেন, আপনার টিকিট দিয়ে আমি যেতে পারব না।

সোমবার দুপুরে কমলাপুর রেলওয়ে স্টেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রেলওয়ের কর্মকর্তাদের বিরুদ্ধে কালোবাজারির অভিযোগের বিষয়ে মন্ত্রী বলেন, কালোবাজারি কীভাবে করবে? আমি যদি আপনার টিকিটে না যেতে পারি, তো টিকিট নিয়ে কী করব? একজন চারজনের টিকিট নিলে চারজনের আইডি কার্ডই জমা দিতে হবে।

অনলাইনে টিকিট পেতে ভোগান্তির অভিযোগের বিষয়ে মন্ত্রী বলেন, সহজ তারা সমস্ত টিকিট বিক্রি করেছে। এনআইডি কার্ড দিয়েই তারা বিক্রি করেছে। তারা অর্ধেক বিক্রি করতেছে, আর আমরা অর্ধেক কাউন্টারের মাধ্যমে বিক্রি করছি।

ভোগান্তির চিত্র পাল্টাচ্ছে না কেন, এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, মানুষের চাহিদার তুলনায় আমাদের ট্রেনের সংখ্যা কম। প্রতিদিন ৫০ লাখ লোক যাতায়াত করবে। রাস্তার সক্ষমতা হলো মাত্র ১৫ লাখ। আমাদের রেলের সক্ষমতা অনুযায়ী আমরা টিকিট বিক্রি করছি। সবাই টিকিট পাবে না। ৫ লাখ লোক যদি যেতে চায়, সেখানে আমি দিতে পারি ২০ হাজার।

ই-টিকিটিংয়ের দায়িত্বভার ‘সহজ’ পেয়ে পরিস্থিতির কোনো পরিবর্তন হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, পরিবর্তন ‘অবশ্যই’ হয়েছে। টিকিট যার, ভ্রমণ তার- এটা আমরা নিশ্চিত করেছি। কাজেই কারও টিকিট অন্য কারও কাটার কোনো সুযোগ নেই। আমি অন্য কারও টিকিট কাটতে পারি, তবে যার নামে কাটছি- তাকেই ভ্রমণ করতে হবে। কারণ টিকিটে যার পরিচয়পত্র, তার একটি নম্বর থাকবে।

এ পরিকল্পনা কতটুকু বাস্তবায়ন সম্ভব হবে? এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলছিলেন, আমরা এই পদক্ষেপ নিয়েছি, সেটা কতটুকু বাস্তবায়ন করতে পারি, সেটা আপনারা ২৭ তারিখ থেকে যখন ঈদ যাত্রা শুরু হবে, তখন দেখতে পাবেন।

এর আগে টিকিট কাউন্টারগুলো পরিদর্শন করেন রেলমন্ত্রী। এ সময় লাইনে দাঁড়িয়ে থাকা যাত্রীদের সঙ্গেও কথা বলেন তিনি। তখন নানা ভোগান্তির পাশাপাশি টিকিট না পাওয়ার অভিযোগ করেন যাত্রীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2022
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া