adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপের ১৮ কূটনীতিককে বহিষ্কার করলাে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : পাল্টা পদক্ষেপে ১৮ ইউরোপীয় কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া। ‘অবন্ধুসুলভ আচরণের’ জবব দিতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এসব কূটনীতিককে শিগগিরই মস্কো ত্যাগ করতে হবে।

শনিবার এক প্রতিবেদনে মার্কিন গণমাধ্যম রয়টার্স জানায়, প্রায় ১০ দিন আগে ১৯ জন রুশ কূটনীতিককে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে ব্রাসেলস থেকে বহিষ্কার করে ইউরোপীয় ইউনিয়ন। ব্রাসেলস অভিযোগ করেছে, এসব কূটনীতিক তাদের পেশা বাদ দিয়ে ভিন্ন তৎপরতায় লিপ্ত হয়েছেন। এসব রুশ কূটনীতিককে ব্রাসেলস ত্যাগ করার নির্দেশ দেয়া হয়েছে।

সম্প্রতি ইউক্রেনের বুচা শহর থেকে রুশ সেনারা চলে যাওয়ার পর সেখানে গণকবরের সন্ধান পাওয়ার দাবি করেছে কিয়েভ। এরপর থেকে গত কয়েকদিনে ইউরোপীয় ইউয়িন রাশিয়ার প্রায় ২০০ দূতাবাস কর্মীকে বহিষ্কার করেছে।

এদিকে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট খবর দিয়েছে, মস্কো ইউক্রেনে সমরাস্ত্র পাঠানোর ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছে। দৈনিকটি জানিয়েছে, মস্কো ওয়াশিংটনকে বলেছে, ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করলে ‘অনিশ্চিত পরিণতি’র মুখোমুখি হতে হবে। ওয়াশিংটন পোস্ট দাবি করেছে, রাশিয়া আমেরিকার কাছে এ ব্যাপারে লিখিত যে প্রতিবাদলিপি পাঠিয়েছে তার একটি কপি হাতে পেয়েছে তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2022
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া