adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থনৈতিক উন্নয়নে রপ্তানি বাণিজ্য প্রসারের বিকল্প নেই : রাষ্ট্রপতি

ডেস্ক রিপাের্ট : দেশের অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে রপ্তানি বাণিজ্য প্রসারের কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

২০১৭-২০১৮ অর্থবছরের জাতীয় রপ্তানি ট্রফি প্রদান উপলক্ষ্যে বুধবার (৬ এপ্রিল) এক বাণীতে তিনি এ কথা বলেন। বৃহস্পতিবার (৭ এপ্রিল) এ ট্রফি প্রদান করা হবে।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যূরো যৌথভাবে ২০১৭-২০১৮ অর্থবছরের রপ্তানি বাণিজ্যে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘জাতীয় রপ্তানি ট্রফি’ প্রদানের উদ্যোগ নেওয়ায় সন্তোষ প্রকাশ করেন রাষ্ট্রপতি। একই সাথে রপ্তানি ট্রফি অর্জনকারী কৃতি রপ্তানিকারকদেরও আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানান তিনি।

আবদুল হামিদ বলেন, আমি বিশ্বাস করি, এ উদ্যোগ আগামী দিনগুলোতে রপ্তানিকারকদের আরও ভালো করার প্রেরণা যোগাবে।

তিনি বলেন, করোনা অতিমারির প্রার্দুভাবের পর দেশের রপ্তানি প্রবৃদ্ধির ধারা অক্ষুন্ন রেখে রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা প্রদানের জন্য সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে এসময় বৈশ্বিক অর্থনৈতিক সংকট ও নানা প্রতিকূলতার মধ্যেও দেশের রপ্তানি বাণিজ্য লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে।

বাংলাদেশের জিডিপিতে রপ্তানি খাতের অবদান ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। এর ফলে স্বল্পোন্নত দেশ থাকাকালে প্রাপ্ত অনেক অগ্রাধিকারমূলক বাজার সুবিধা ভবিষ্যতে আর থাকবে না। এ বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে এখন থেকে সংশ্লিষ্ট সকলকে নিজস্ব সক্ষমতা বৃদ্ধিতে মনোযোগী হতে হবে।

আবদুল হামিদ বলেন, রপ্তানি বাণিজ্যে টিকে থাকার জন্য পণ্যের মানোন্নয়নের পাশাপাশি নতুন নতুন বাজার সৃষ্টি, বর্তমান বাজারকে সংহত করা এবং নতুন নতুন পণ্য রপ্তানি তালিকায় যুক্ত করতে হবে।

এছাড়া রপ্তানিকারক প্রতিটি প্রতিষ্ঠানকে শিল্পে নিয়োজিত শ্রমিক-কর্মচারীদের দক্ষ জনশক্তিতে পরিণত করার লক্ষ্যে প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্ব প্রদান করতে হবে। এ ক্ষেত্রে রপ্তানি ট্রফি প্রদানের মতো প্রণোদনামূলক কার্যক্রম রপ্তানিকারকের সক্ষমতা ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে বলেও মনে করেন তিনি।

বাংলাদেশের রপ্তানি বাণিজ্য কাঙ্খিত লক্ষ্য অর্জনে সফল হোক এ প্রত্যাশা ব্যক্ত করে রাষ্ট্রপতি জাতীয় রপ্তানি ট্রফি ২০১৭-২০১৮ প্রদান অনুষ্ঠানের সাফল্য কামনা করেন। সূত্র : বাসস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2022
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া