adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী ইমরান খানের বিদায় ঘণ্টা বাজছে, ডাকলেন জরুরি বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব ঘিরে দেশটির সংসদের নিম্নকক্ষ জাতীয় পরিষদে বিতর্ক শুরু হচ্ছে। বৃহস্পতিবার সংসদে বিতর্ক শুরুর আগে দেশটির সর্বোচ্চ নিরাপত্তা ফোরাম জাতীয় নিরাপত্তা পরিষদের কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন পাক এই প্রধানমন্ত্রী।

আগামী সোমবার জাতীয় পরিষদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট অনুষ্ঠিত হবে। যদিও ইতোমধ্যে ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানের (পিটিআই) অন্যতম জোটসঙ্গী একটি রাজনৈতিক দল জোট থেকে বেরিয়ে যাওয়ায় প্রধানমন্ত্রীর ক্ষমতাচ্যুতি এখন সময়ের ব্যাপার মাত্র। ইমরান খানের বিদায়ে পারমাণবিক অস্ত্রধারী এই দেশটিতে রাজনৈতিক অস্থিরতা ফিরতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন।

অর্থনৈতিক অব্যবস্থাপনা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে দেশটিতে ব্যাপক চাপের মুখোমুখি হয়েছেন ৬৯ বছর বয়সী ইমরান খান। বুধবার পিটিআইয়ের জোটসঙ্গী মুত্তাহিদা কউমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি) জোট সরকার থেকে বেরিয়ে যাওয়ায় জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন ইমরান খান।

বৃহস্পতিবার দেশটির প্রভাবশালী ইংরেজি দৈনিক ডন ‘প্রধানমন্ত্রীর চলে যাওয়াই ভালো’ শিরোনামে একটি সম্পাদকীয় প্রকাশ করেছে।
এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৪টার দিকে দেশটির সংসদে ভাষণ দেওয়ার কথা রয়েছে ইমরান খানের। বিরোধী দলীয় নেতারা সংসদে ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতা হারানোর আগেই ইমরান খানকে পদত্যাগের আহ্বান জানালেও তার সহযোগীরা বলেছেন, ‘প্রধানমন্ত্রী পদত্যাগ করবেন না।’

ক্রিকেট তারকা থেকে প্রধানমন্ত্রী বনে যাওয়া ইমরান খান গত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে ব্যাপক রাজনৈতিক অস্থিতিশীলতার মুখোমুখি হয়েছেন। দেশটির ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, পাকিস্তানের কোনো প্রধানমন্ত্রীই তাদের পাঁচ বছরের ক্ষমতার মেয়াদ কখনই পূর্ণ করে যেতে পারেননি। মেয়াদ পূর্ণ হওয়ার আগে রাজনৈতিক, সামরিক অস্থিরতার মুখে ক্ষমতা থেকে বিদায় নিতে হয়েছে প্রত্যেক প্রধানমন্ত্রীকে।

পাকিস্তানের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ২০১৮ সালের নির্বাচনে জয় পাওয়ার পর প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির সামরিক বাহিনীর ব্যাপক সমর্থন পেয়েছিলেন। কিন্তু পরবর্তীতে বিভিন্ন ইস্যুতে সেনাবাহিনীর সঙ্গে ইমরান খানের টানাপড়েন বৃদ্ধি পায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া