adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়া ছেড়ে যাওয়া বিদেশি কোম্পানির সম্পদ বাজেয়াপ্ত করবে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে অভিযান চালানোর পরিপ্রেক্ষিতে রাশিয়া ছেড়ে যাওয়া আন্তর্জাতিক কোম্পানিগুলোর সম্পদ বাজেয়াপ্ত করার জন্য ‘আইনি সমাধান’ খুঁজে বের করা হবে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (১০ মার্চ) এ কথা জানান তিনি।
রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো নিষেধাজ্ঞা আরোপের পর ম্যাকডোনাল্ডস, কোকাকোলাসহ বহু পশ্চিমা ব্র্যান্ড দেশটিতে কার্যক্রম স্থগিত বা বন্ধ করেছে।

পুতিন বলেন, যারা তাদের উৎপাদন বন্ধ করার পরিকল্পনা করছে, তাদের ব্যাপারে আমাদের অবশ্যই সিদ্ধান্ত নিয়ে কাজ করতে হবে। কোনওভাবেই আমরা স্থানীয় রাশিয়ান জোগানদাতাদের ক্ষতি হতে দেব না।

তিনি বলেন, বহির্দেশীয় ব্যবস্থাপনা চালু করা জরুরি। তারপর এই প্রতিষ্ঠানগুলো যারা কাজ করতে চায়, তাদের কাছে হস্তান্তর করা হবে।

পুতিন বলেন, এর জন্য যথেষ্ট আইনি উপায় রয়েছে। কোনও স্বেচ্ছাচারী কর্মকাণ্ডের প্রয়োজন নেই; আমরা এই প্রশ্নগুলোর আইনি সমাধান পাব।

যেসব প্রতিষ্ঠান রাশিয়ায় থাকতে এবং কাজ করতে চায়, সেসব বিদেশি বিনিয়োগকারীদের অধিকার রক্ষা করার কথাও জানিয়েছেন পুতিন।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র : বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া