adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থামছে না রাশিয়া – ইউক্রেনে চলছে বোমাবর্ষণ

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের অবরুদ্ধ শহর মারিউপলে রুশবাহিনীর বোমাবর্ষণ অব্যাহত রয়েছে।

মারিউপলের মেয়র ভাদিম বয়চেঙ্কো বলেন, বন্দর নগরীতে চার লাখ মানুষ আটকা পড়েছে, যা ‘দুই দিনে নরকে’ পরিণত হয়েছে।

সামাজিক মাধ্যমে দেওয়া এক পোস্টে তিনি বলেন, প্রতি ৩০ মিনিটে যুদ্ধবিমানগুলো মারিউপল শহরের ওপর দিয়ে আসে এবং আবাসিক এলাকায় বেসামরিক লোকদের হত্যা করেছে। এর মধ্যে রয়েছে বয়স্ক, মহিলা ও শিশু।

মেয়রের উপদেষ্টা পেট্রো আন্দ্রুশেঙ্কো বলেন, রাশিয়ানরা আমাদের লোকদের নিশ্চিহ্ন করতে চায়। তারা শহরের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়ার প্রক্রিয়াকে বন্ধ করতে চায়।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া