adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার তেল-গ্যাস-কয়লা আমদানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া থেকে তেল-গ্যাস-কয়লা আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আন্তর্জাতিক বাজারে তেলের দাম সহনীয় রাখতে তার সরকার কাজ করছে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন।

রাশিয়াকে উদ্দেশ্য করে বাইডেন টুইটে লিখেন,‘‘আমেরিকার জনগণ প্রেসিডেন্ট পুতিনের নেতৃত্বের প্রতি আরেকটি জোরালো আঘাত হানবে।’

এতে যুক্তরাষ্ট্রে তেলের দাম বেড়ে যাবে এমন আশংকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের প্রধান দুই রাজনৈতিক শিবিরেই এ পদক্ষেপের পক্ষে ব্যাপক সমর্থন রয়েছে।

এর আগে ওয়াশিংটনের পক্ষ থেকে বলা হয়েছিল রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা চলছে। তৎক্ষণাৎ তেলের দাম ১৩৯ ডলার হয়। যা ২০০৮ সালের পর সর্বোচ্চ ছিল।

তেল-গ্যাস-কয়লা আমদানির ওপর নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় রাশিয়া এখনও কিছু বলেনি। তবে গত মঙ্গলবার দেশটির পক্ষ থেকে বলা হয়েছিল কোন নিষেধাজ্ঞা দেওয়া হলে জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।

রাশিয়ার প্রধান অর্থনৈতিক সম্পদ হচ্ছে তেল ও গ্যাস। ইউক্রেনে সামরিক অভিযানের পর থেকে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করা হয় দেশটির বিরুদ্ধে। তাস্বত্ত্বেও সামরিক অভিযান থেকে সরে আসেনি প্রেসিডেন্ট পুতিন। উল্টো নিজের দাবির পক্ষে অটল ছিলেন।

নো-ফ্লাই জোন ঘোষণাসহ সরাসরি সামরিক সহায়তা প্রদান করলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর শঙ্কায় নিষেধাজ্ঞাই ছিল যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলোর প্রধান অস্ত্র। তারা রাশিয়ার তেল-গ্যাসের ওপর অনেকাংশে নির্ভরশীল হওয়ায় এসবে নিষেধাজ্ঞা আরোপ থেকে বিরত ছিল। ইউক্রেনে সামরিক অভিযান বন্ধের কোনো সম্ভাবনা তৈরি না হওয়ায় অবশেষে কঠোর পদক্ষেপ গ্রহণ করল যুক্তরাষ্ট্র।

শীঘ্রই ইরানের সঙ্গে নতুন পারমাণবিক চুক্তির সম্ভাবনা রয়েছে। কারণ ইরানে প্রচুর খনিজ সম্পদ তেল রয়েছে। নতুন চুক্তির আওতায় ইরান থেকে আন্তর্জাতিক বাজারে তেল সরবরাহ করা সম্ভব হবে। তাহলে বৈশ্বিক বাজারে তেলের দাম কিছুটা হলেও সহনীয় থাকতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া