adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়া ইস্যুতে ইমরান খানের তিরস্কারের মুখে পড়লেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করতে ইসলামাবাদকে অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে চিঠি পাঠিয়েছিলেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত। সেই চিঠি পেয়ে পাল্টা প্রশ্ন তুললেন পাক প্রধানমন্ত্রী। তাঁর অভিযোগ, নয়াদিল্লি যখন কাশ্মীরে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছিল তখন এই দেশগুলি কোথায় ছিল? প্রধানমন্ত্রী ইমরান ভেহারী জেলার তহসিল মেইলসিতে একটি জনসভায় পাকিস্তানকে লেখা ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের চিঠি সম্পর্কে কথা বলেন।প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদার এবং অন্যান্য সরকারি সদস্যরা।

প্রধানমন্ত্রী মেইলসির জনগণকে বলেছিলেন যে, তিনি তার পিতামাতার শিক্ষা অনুসরণ করে চলেন । তিনি সর্বদা বিশ্বাস করেন যে, পাকিস্তান “কারও দাস” নয়। ইমরান জানান , ”ইইউ রাষ্ট্রদূতরা পাকিস্তানকে একটি চিঠি লিখেছেন, আমাদেরকে রাশিয়া বিরোধী বিবৃতি দিতে বলেছেন। আমি ইইউ রাষ্ট্রদূতদের জিজ্ঞাসা করি “আপনি কি সেই চিঠিটি ভারতকেও লিখেছিলেন?” প্রধানমন্ত্রী সমাবেশের অংশগ্রহণকারীদের মনে করিয়ে দিয়েছিলেন যে, পাকিস্তান সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পশ্চিমা ব্লককে সাহায্য করেছিল। সেই সঙ্গে যোগ করেন, তিনি যদি সেই সময়ে ক্ষমতায় থাকতেন তবে তিনি কখনোই পাকিস্তানকে যুদ্ধের পক্ষ বানাতেন না। সে সময় দেশটির প্রধান মার্কিন যুক্তরাষ্ট্রকে সমর্থন করেছিলেন।

ইমরানের প্রশ্ন ,পাকিস্তান তার ৮০ হাজার নাগরিক হারানোর পর, ৩.৫ মিলিয়ন লোকের বাস্তুচ্যুত হওয়ার পর এবং ১০০ বিলিয়ন ডলারেরও বেশি হারানোর পর পশ্চিমাদের সমর্থন করে কী পেয়েছে? প্রধানমন্ত্রী ইউরোপিয়ান ইউনিয়নের দূতদের স্মরণ করিয়ে দিয়ে বলেন যে, পাকিস্তানকে ধন্যবাদ দেয়ার পরিবর্তে পশ্চিমের কিছু লোক ছিল যারা ইসলামাবাদকে বলির পাঁঠা করেছিল।

“যখন ভারত কাশ্মীরে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছিল এবং কাশ্মীরের স্বায়ত্তশাসিত মর্যাদা বাতিল করেছিল, তখন আপনাদের মধ্যে কেউ কি ভারতের সাথে সম্পর্ক ছিন্ন করেছিল, বাণিজ্য বন্ধ করেছিল ? পাল্টা প্রশ্ন পাক প্রধানমন্ত্রীর। এরপর তিনি মেইলসিবাসীর কাছে জানতে চান কেন ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশে ড্রোন হামলা হয়েছে।প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি এবং প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের উপর আক্রমণ করে প্রধানমন্ত্রী ইমরান বলেছেন যে, তারা ড্রোন হামলা বন্ধ করেনি কারণ তাদের সম্পদ পশ্চিমা দেশগুলিতে লুকিয়ে রাখা হয়েছিল।

তারা ভয় করত যে দিন তারা পশ্চিমের বিরুদ্ধে মুখ খুলবে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। আজ পশ্চিমে রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করা হচ্ছে এবং তারাও ঠিক একই ভয় পাচ্ছে। প্রধানমন্ত্রী আরও মন্তব্য করেছেন যে ,পাকিস্তানে সন্ত্রাসী হামলা হত কারণ যাদের পরিবারের সদস্যরা ড্রোন হামলায় নিহত হয়েছিল তারা পাকিস্তানের ওপর প্রতিশোধ নিতে চাইত। কারণ তারা জানত যে, ইসলামাবাদের অনুমতি নিয়েই ড্রোন হামলা চালানো হচ্ছে।প্রধানমন্ত্রী আরো একবার মনে করিয়ে দেন পাকিস্তান কারও সঙ্গে শত্রুতা চায় না। তিনি পুনর্ব্যক্ত করেছেন যে, পাকিস্তান রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, চীনের বন্ধু, কিন্তু কোনো শিবিরের অংশ নয়।

ইমরান বলেন, ”আমরা নিরপেক্ষ ,আমরা ইউক্রেনের যুদ্ধের অবসান ঘটাতে ওই দেশগুলোর সঙ্গে কাজ করার চেষ্টা করব। যুদ্ধ দেশের ক্ষতি করছে, তেল, গম ও গ্যাসের দাম আকাশচুম্বী।ইসলামাবাদ কোনো যুদ্ধে অংশ নেবে না তবে সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের অংশ হবে ”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া