adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব বিভিন্ন দেশের পুঁজিবাজারে

ডেস্ক রিপাের্ট : ইউক্রেনে রুশ আক্রমণ শুরু হওয়ার পর থেকেই আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম হু হু করে বাড়ছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়ছে বিভিন্ন দেশের পুঁজিবাজারেও।

সোমবার (০৭ মার্চ) আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মানদণ্ড ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ১৩৯ ডলারে ওঠার পর তা ১২৫ ডলারে নেমে আসে। ২০০৮ সালের পর এটাই জ্বালানির সর্বোচ্চ দাম।

যুদ্ধের আগেই ধারণা করা হচ্ছিল, যুদ্ধ শুরু হয়ে গেলে জ্বালানির দাম ব্যারেল প্রতি ১০০ ডলার পেরিয়ে যাবে। সেই আশঙ্কা সত্যি করে এবার জ্বালানির দাম ব্যারেল প্রতি ১২৫ ডলারে উঠল।

এই পরিস্থিতিতে বিশ্বের দেশে দেশে পেট্রল ও ডিজেলের দাম বাড়ানো হয়েছে। গত বছরের অক্টোবর মাস থেকেই বিশ্ব বাজারে জ্বালানির তেলের দাম বাড়তে শুরু করে। এর জেরে গত বছরের ৩ নভেম্বর বাংলাদেশেও জ্বালানি তেলের দাম বাড়ানো হয়। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতি লিটারে ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে সেদিন।

একই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, এবার তারা অন্যান্য দেশে রুশ তেল সরবরাহের ওপর সম্ভাব্য নিষেধাজ্ঞার কথা ভাবছে।

এই সংকটের ছায়া পড়েছে বিভিন্ন দেশের পুঁজিবাজারে। ফ্রান্স ও জার্মানির প্রধান স্টক এক্সচেঞ্জে দিনের শুরুতে সূচক ৪ শতাংশ কমেছে, আর ওদিকে লন্ডনের এফটিএসই ১০০ সূচক কমেছে ২ শতাংশের বেশি। ইউরোপের বাজারের প্রভাব পড়েছে এশিয়ার বাজারেও। জাপানের নিক্কি সূচক প্রায় ৩ শতাংশ হ্রাস পেয়েছে আর হংকংয়ের হ্যাং সেং সূচক ৩ দশমিক ৬ শতাংশ পড়েছে।

এছাড়া, জার্মানির ডিএএক্স থার্টি এবং ফ্রান্সের সিএসি ৪০উভয়ই ৩ শতাংশের বেশি কমেছে৷ চীনের সাংহাই কম্পোজিটও ২ শতাংশের বেশি কমেছে। মার্কিন বাজারে ডাও ফিউচার ৪৮০ পয়েন্ট বা ১ দশমিক ৪ শতাংশ কমেছে। এসঅ্যান্ডপি ৫০০ এবং নাসডাক ফিউচার যথাক্রমে ১ দশমিক ৬ ও ১ দশমিক ৮ শতাংশ কমেছে।

এদিকে, অনিশ্চয়তার সময় মানুষ সাধারণত নিরাপদ বিনিয়োগ মাধ্যম খোঁজে-এটাই মানব প্রকৃতি। এমন সময়ে মানুষ নিরাপদ বিনিয়োগ হিসেবে স্বর্ণের দিকে ঝুঁকে পড়ে। এখনো তাই হচ্ছে। ফলে ১৮ মাসের মাসের মধ্যে এই প্রথম স্বর্ণের দাম আউন্স প্রতি দুই হাজার ডলার ছুঁয়েছে।

এর আগে, দুই বছর ধরে করোনার সঙ্গে যুদ্ধ করছে বিশ্বসম্প্রদায়। করোনা রুখতে যে লকডাউন দেওয়া হয়েছে, তার জেরে বিশ্ব অর্থনীতি এমনিতেই কয়েক বছর পিছিয়ে দিয়েছে বলে জানাচ্ছে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান। আর এবার শুরু হয়েছে যুদ্ধ, যা আগামী দিনে অন্যান্য দেশে ছড়িয়ে পড়বে কি না, সেই উদ্বেগও আছে।

এই পরিস্থিতিতে আইএমএফ বলছে, যুদ্ধের কারণে বিশ্বের সীমিত আয়ের মানুষের জীবনযাত্রায় প্রভাব পড়বে। তবে উন্নত দেশের তুলনায় উন্নয়নশীল দেশের মানুষেরাই বেশি বিপাকে পড়বেন। কারণ হিসেবে তারা বলেছে, উন্নয়নশীল দেশে শুধু জ্বালানি ও খাদ্যের চাহিদা বেশি তা-ই নয়, এর পেছনে খরচও বেশি। যেমন, পৃথিবীতে গড়ে চাহিদার ৩০ শতাংশ হলো জ্বালানি ও খাদ্য, সেখানে আফ্রিকা মহাদেশের ক্ষেত্রে তা ৫০ শতাংশ, যার অনেকটাই আমদানি করতে হয়। আবার উন্নত দেশগুলোতে মোট খরচের ১০ শতাংশ হয় এই দুইয়ের পেছনে, উন্নয়নশীল দেশগুলোতে তা ২৫ শতাংশ ও কম আয়ের দেশগুলোতে ৫০ শতাংশ।

সূত্র: বিবিসি, সিএনএস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া