adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ইইউ

আন্তর্জাতিক : ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে নানা ধরনের নিষেধাজ্ঞার সম্মুখীন হচ্ছে রাশিয়া। বিশ্বের বিভিন্ন দেশ ও সংগঠন একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে রাশিয়ার ওপর। ইউক্রেনে যুদ্ধ বন্ধ না করলে রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দেয়া হবে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন। তার সাথে ঐক্যমত প্রকাশ করেছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি।

লাইয়েন বলেন, আমরা জানি এই দ্বন্দ্ব শেষ হয়নি। এটিও খুব স্পষ্ট, পুতিন যে যুদ্ধটি শুরু করেছেন, দ্রুত তা বন্ধ না করলে তার বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নিতে প্রস্তুত আমরা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, এই সমন্বয়ের জন্য ধন্যবাদ। আমরা একসাথে রেকর্ড সময়ে নিষেধাজ্ঞার নকশা, বিকাশ এবং স্থাপন করেছি। পুতিনকে তার যুদ্ধের মূল্য দিতে বাধ্য করার জন্য আমরা একমত। আমরা এই বিষয়গুলো হালকাভাবে নেইনি।

ফন ডেয়ার লাইয়েনের বক্তব্যের পর ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকার প্রশংসা করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, এই ইউনিয়ন শক্তিশালী। এটি ঐক্যবদ্ধ এবং সেভাবেই কাজ করছে। তিনি আরও সতর্ক করে বলেন, ইউক্রেনের যুদ্ধ খুব তাড়াতাড়ি নাও শেষ হতে পারে। এটি শেষ না হওয়া পর্যন্ত মার্কিন ও ইউরোপীয় মিত্রদের অবশ্যই রাশিয়ার ওপর কঠোর চাপ বজায় রাখতে হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া