adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি বছরেই দ্বিতীয়বারের মতো বাড়ালো গ্যাসের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরে দ্বিতীয়বারের মতো বাড়ানো হলো গ্যাসের দাম। এর আগে ফেব্রুয়ারিতে গ্যাসের দাম বাড়ানো হয়েছিল ৬২ টাকা। গত মাসের চেয়ে ১৫১ টাকা বাড়িয়ে চলতি মার্চ মাসের জন্য ১২ কেজির এক সিলিন্ডার গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৯১ টাকা।

বৃহস্পতিবার (৩ মার্চ) দুপুরে একথা জানায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। দাম বৃদ্ধির কারণ হিসেবে ইউক্রেন সংকটকে দায়ী করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

তবে, এই ইউক্রেন-রাশিয়া যুদ্ধাবস্থায় দাম বাড়লেও চাহিদা মেটাতে কোনো সমস্যা হবে না বলেও আশ্বস্ত করেছে সংস্থাটি।

গত বছর ডিসেম্বরে বেসরকারি খাতে ১২ কেজি প্রতি সিলিন্ডারের দাম ৮৫ টাকা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তখন প্রতিটি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২২৮ টাকা।

নভেম্বরে এলপিজি গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। তখন প্রতি কেজি এলপিজির দাম ১০৪ দশমিক ৯২ টাকা থেকে বাড়িয়ে ১০৯ দশমিক ৪২ টাকা করা হয়। ফলস্বরূপ ১২ কেজি সিলিন্ডারের দাম বেড়ে ১ হাজার ৩১৩ টাকায় পৌঁছায়।

অবশ্য তার আগে অক্টোবর মাসেই এ গ্যাসের দাম প্রতি কেজি ৮৬ দশমিক ৭ টাকা থেকে বাড়িয়ে ১০৪ দশমিক ৯২ টাকা করা হয়েছিল। সে হিসেবে ১২ কেজির সিলিন্ডারের দাম অক্টোবর মাসে ছিল এক হাজার ২৫৯ টাকা।

প্রসঙ্গত সৌদি আরামাকো কোম্পানির মূল্য তালিকায় দেখা যায়, গত জুন থেকে লাগাতার বাড়ছে প্রোপেন ও বিউটেনের দাম। সেপ্টেম্বরে প্রতি টন প্রোপেন ও বিউটেন বিক্রি হয়েছে ৬৬৫ ডলারে। অক্টোবরে এসে এক লাফে বেশ খানিকটা বেড়ে যায়।

গত বছর জুন মাসে বিশ্ববাজারে এক টন প্রোপেন বিক্রি হয়েছে ৫৩০ ডলারে আর বিউটেনের দাম ছিল ৫২৫ ডলার। এরপর থেকেই আন্তর্জাতিক বাজারে বাড়তে থাকে এলপিজি তৈরিতে অপরিহার্য এই দু’টি কাঁচামালের দাম।

গত বছরে ১২ কেজি সিলিন্ডার গ্যাসের দাম এপ্রিলে ছিল ৯৭৫ টাকা, মে মাসে কমে দাঁড়ায় ৯০৬ টাকা, জুনে ৮৪২ টাকা, জুলাইতে ৮৯১ টাকা, আগস্টে ৯৯৩ টাকা, সেপ্টেম্বরে ১ হাজার ৩৩ টাকা, অক্টোবরে ১ হাজার ২৫৯ টাকা, নভেম্বরে ১ হাজার ৩১৩ টাকা ও ডিসেম্বরে ১ হাজার ২২৮ টাকা।

চলতি বছরে গ্যাসের দাম কমে জানুয়ারি মাসে দাঁড়ায় ১ হাজার ১৭৮ টাকায়। পরে আবার বৃদ্ধি পেয়ে ফেব্রুয়ারিতে গ্যাসের দাম ছিল ১ হাজার ২৪০ টাকা। সর্বশেষ মার্চের শুরুতেই এক লাফে ১৫১ টাকা বৃদ্ধি পেয়ে ১২ কেজি সিলিন্ডারের দাম দাঁড়ায় ১ হাজার ৩৯১ টাকায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া