adv
২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

হার্ট অ্যাটাকের এক মাস আগেই জানায় শরীর, যেভাবে বুঝবেন

ডেস্ক রিপাের্ট : একজন মানুষের হার্ট অ্যাটাক হওয়ার এক মাস আগে থেকেই তার শরীর বিভিন্ন লক্ষণ দেখানোর মাধ্যমে জানান দেয়- এমনটাই বলছেন সাটার হেলথ নেটওয়ার্কের কার্ডিওলজিস্ট এম.ডি জি জিয়ান জু। তিনি এক গবেষণায় বিভিন্ন হার্ট অ্যাটাকের রোগীদের গভীর পর্যবেক্ষণ করে এমন দাবি জানিয়েছেন। লক্ষণগুলো নারী-পুরুষের দেহে ভিন্নভাবে দেখা দিতে পারে।

কী কী লক্ষণ আপনার মাঝে দেখা দিলে বুঝবেন হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে চলুন জেনে নিই:

কিছু ব্যক্তি হার্ট অ্যাটাকের একমাস বা তারও বেশি সময় পূর্ব থেকে কিছু লক্ষণ অনুভব করতে পারে। আবার অনেকে এত আগে অনুভব করতে পারে না। তবে কিছু সাধারণ লক্ষণ যেমন বুকে ব্যথা, বুক ভারী অনুভব হওয়া, অস্বস্তি, হৃদস্পন্দন বেড়ে যাওয়া, ঠাণ্ডা ঘাম এবং শ্বাসকষ্ট অনুভব করা ইত্যাদি বেশিরভাগ রোগীই অনুভব করে। অনেকের ধারণা, নারীদের তুলনায় পুরুষেরা বেশি হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকেন। তবে নারীদেরও ঝুঁকি কম নয়। তাদের ক্ষেত্রে কিছু ভিন্ন রকমের লক্ষণ দেখা দেয়। যেমন ক্লান্তি, সাধারণ অস্বস্তি, অস্পষ্ট অস্বস্তি, পিঠে বা পেটে ব্যথা এবং সহ্যশক্তি কমে যাওয়া। তবে প্রকৃত হার্ট অ্যাটাক হওয়ার কয়েক মাস আগে সব ধরনের উপসর্গই দেখা দিতে পারে।

হার্ট অ্যাটাকের দুটি প্রধান ধরন রয়েছে। হঠাৎ অ্যাটাক এবং ধীরে ধীরে অ্যাটাক। আকস্মিক হার্ট অ্যাটাকের ক্ষেত্রে একজন ব্যক্তির আগে থেকেই কোনো উপসর্গ থাকতে পারে বা নাও থাকতে পারে। যখন একযোগে একটি প্লেক ডিপোজিট ফেটে যায় তখন আকস্মিক হার্ট অ্যাটাকের সূত্রপাত ঘটে।

ধীরে ধীরে যে হার্ট অ্যাটাক হয় সে ক্ষেত্রে করোনারি রোগের অগ্রগতির সাথে সাথে অন্যান্য উপসর্গ ধীরে ধীরে প্রকাশিত হয়। এমন পরিস্থিতিতে একটি ধমনী সময়ের সাথে সাথে সরু হয়ে যেতে থাকে। যখন ধমনীটি ৭০ শতাংশের বেশি সংকুচিত হয় তখন একজন ব্যক্তির কাছে সময়ের আগেই সতর্কতামূলক লক্ষণ দেখা দিতে শুরু করে। বিশেষ করে শারীরিক পরিশ্রমের সময়।

এসব লক্ষণ যদি আপনার মাঝে দেখা দেয় তাহলে অবহেলা না করে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

যদি আপনার হৃদরোগ তাড়াতাড়ি ধরা পড়ে তবে অন্যান্য স্বাস্থ্যঝুঁকি কমাতে জীবনধারায় বেশ কিছু পরিবর্তন আনতে পারেন। এক্ষেত্রে প্রচুর ফল এবং শাকসবজিসহ স্বাস্থ্যকর ডায়েটের অভ্যাস করুন। নিয়মিত ব্যায়াম করুন (বেশিরভাগ লোকের জন্য, প্রতি সপ্তাহে প্রায় ১৫০ মিনিট), স্বাস্থ্যকর ওজনের দিকে লক্ষ্য রাখুন, পরিমিত পরিমাণে অ্যালকোহল পান করুন (যদি অভ্যাস থাকে) এবং ধূমপান থেকে বিরত থাকুন। – ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া