adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হয়ে গেছে: যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ইতোমধ্যেই শুরু হয়ে গেছে, সুতরাং ব্রিটেন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

স্কাই নিউজে দেয়া একটি সাক্ষাৎকারে সাজিদ জাভেদ বলেছেন, ‘আপনি ধরে নিতে পারেন যে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হয়ে গেছে’।

ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি রাশিয়াপন্থি অঞ্চলকে ‘স্বাধীন’ রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেখানে সেনা পাঠানোর নির্দেশও দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়া-ইউক্রেন সংকটের জের ধরে আর কিছুক্ষণ পরে ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দিতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ বলেন, বর্তমান পরিস্থিতি সম্পর্কে যুক্তরাজ্য কি জানতে পারছে আর কি পদক্ষেপ নিতে যাচ্ছে, সেটা তিনি পার্লামেন্টে তুলে ধরবেন।

তিনি বলেন, ‘এই সংকটের শুরু থেকেই আমরা পরিষ্কার রয়েছি যে, কোন পদক্ষেপ নিতে আমরা দ্বিধা করবো না’।

তিনি জানিয়েছেন, গত রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদামির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তাকে জনসন আশ্বস্ত করেছেন যে, ‘আমরা আগেও যেমন বলেছি, রাশিয়ার ওপর সেভাবেই নিষেধাজ্ঞা আরোপ করা হবে’।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ বলেন, ‘যুক্তরাজ্য সবসময়েই সংলাপের ওপর গুরুত্ব দেয় এবং ভবিষ্যতেও তাই করবে। কিন্তু প্রেসিডেন্ট পুতিনের পদক্ষেপ থেকে এটা পরিষ্কার হয়ে গেছে যে, তিনি সংলাপের পরিবর্তে সংঘাতের ওপর গুরুত্ব দিয়েছেন’।

বিবিসি ব্রেকফাস্টকে দেয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেছেন, রাশিয়ার সরকারের বিশেষ বিশেষ ব্যক্তি, কোম্পানি এবং ব্যবসা প্রতিষ্ঠানের ওপর সুনির্দিষ্ট নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাজ্য।

‘আমি মনে করি, এটা ইউরোপের জন্য বিশেষ একটি মুহুর্ত। বিশেষ করে পশ্চিম ইউরোপের জন্য এটা একটা পরীক্ষা, যেখানে আমাদের সবাইকে একত্র হতে হবে, একসাথে কাজ করতে হবে। কারণ আমাদের সবার মনে আছে, আক্রমণকারী শাস্তি না পেলে কী ঘটতে পারে’, বলেন সাজিদ জাভেদ।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, এটা পরিষ্কার হয়ে গেছে যে, রাশিয়া আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। বাল্টিক এবং নরডিক দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের নিয়ে গঠিত, যুক্তরাজ্য নেতৃত্বাধীন জয়েন্ট এক্সপেডিশনারি ফোর্সের একটি বৈঠকের শুরুতে তিনি বলেছেন, বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা দুইট অঞ্চলের স্বাধীনতায় ভ্লাদিমির পুতিনের স্বীকৃতি ‘খুব উদ্বেগজনক লক্ষণ’।’

তিনি বলেন, ‘ইউক্রেনে যা ঘটছে, তা খুবই গুরুতর ব্যাপার। এটা একটি সার্বভৌম দেশ, যাদের বেশ কিছু এলাকা আলাদা করে নেয়া হয়েছে। এটি ইউরোপের একটি গণতান্ত্রিক সার্বভৌম দেশ, সেখানে যা ঘটছে, আমাদের প্রত্যেক ইউরোপিয়ানের উদ্বিগ্ন হওয়া উচিত’।

‘নেটো, ইউরোপ এবং আমাদের মূল্যবোধকে খাটো করে দেখার ভ্লাদিমির পুতিনের এই চেষ্টা ঠেকাতে যা কিছু করা দরকার, কোন পদক্ষেপ নিতেই আমরা দ্বিধা করবো না,’ বলেন ওয়ালেস।

রাশিয়া-ইউক্রেন সংকটের সর্বশেষ তথ্য –

ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুইটি অঞ্চল, দোনেৎস্ক এবং লুহানস্ককে আনুষ্ঠানিকভাবে স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেছেন, ওই দুইটি এলাকায় তিনি রাশিয়ান সেনা পাঠাতে পারেন। তার এই ঘোষণায় আশঙ্কা তৈরি হয়েছে যে, এর মাধ্যমে ইউক্রেনে রুশ দখল অভিযান শুরু হতে পারে।

ভ্লাদিমির পুতিন বলেছেন, দোনেৎস্ক এবং লুহানস্কে রাশিয়ান সৈন্যরা ‘শান্তি রক্ষায়’ কাজ করবে। তবে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি একে ‘ফালতু কথা’ বলে নাকচ করে দিয়েছেন। যুক্তরাষ্ট্রের বিশ্বাস, মি. পুতিন আক্রমণের জন্য তৈরি হচ্ছেন।

ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর নিউইয়র্কে জরুরি অধিবেশনে বসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সেখানে একাধিক রাষ্ট্র শান্তি বজায় রাখা এবং যুদ্ধ এড়াতে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার ওপর জোর দিয়েছেন।

রাশিয়ার এই ঘোষণার পর জরুরি বৈঠকে বসেছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তরে জরুরি কোবরা কমিটি। ধারণা করা হচ্ছে, এই বৈঠকে রাশিয়ার ওপর বড় ধরণের একাধিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আলোচনা হবে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ইতোমধ্যেই শুরু হয়ে গেছে, সুতরাং ব্রিটেন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন, তারা ভীত নয় এবং কারও কাছে হার মানবেন না।

রাশিয়া-ইউক্রেন সংকটে তেলের সরবরাহে সমস্যা হতে পারে, এমন আশঙ্কায় বিশ্বজুড়ে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছে। বর্তমানে দাম গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ ৯৮ ডলার ছুঁয়েছে।

ইউক্রেনের দূতাবাসগুলো থেকে নিজেদের কর্মীদের অন্যান্য দেশে সরিয়ে নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া