adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাফারি পার্কে জেব্রাগুলোকে হত্যা করা হয়েছে – অভিযােগ সংসদ সদস্যের

ডেস্ক রিপাের্ট : গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ অভিযোগ করেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জ্রেবাগুলোকে হত্যা করা হয়েছে। নিজেদের অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরেই জ্রেবাগুলোকে হত্যা করা হয়েছে।

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ, পার্ক পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন। এ সময় মৃত প্রাণীগুলোর সন্ধান নিতে গেলে বেরিয়ে আসে ১১টি জেব্রার মৃত্যুর পাশাপাশি একটি পুরুষ বাঘ মৃত্যুর তথ্য।

ইকবাল হোসেন সবুজ বলেন, গত মাসে সাফারি পার্কে একটি বাঘের মৃত্যু হয়েছে। এটা কেউ জানে না। এত মূল্যবান প্রাণীগুলো মারা যাচ্ছে, অথচ পার্ক কর্তৃপক্ষ তথ্য গোপন করেই যাচ্ছে। পার্কে ১০টি বাঘ ছিল, একটি পুরুষ বাঘ মারা যাওয়ায় এখন মোট বাঘের সংখ্যা ৯টি। স্থানীয় এমপি মনে করেন এটি একটি হত্যার ঘটনা। এ জন্য থানায় তিনি মামলা করবেন।

তিনি তদন্ত কমিটির সদস্যদের কাছে বলেন, যাদের তত্ত্বাবধানে জেব্রা মারা গেছে তাদেরকে স্বপদে বহাল রেখে সুষ্ঠু তদন্ত সম্ভব নয়। এতে পার্কের অন্যান্য কর্মচারীরা মুখ খুলতে সাহস পাবে না। তিনি পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবির ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমানকে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দিতে বলেন।

এ সময় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক বলেন, তদন্ত শেষ হওয়ার আগে এ বিষয়ে কিছু বলা যাবে না। কর্মকর্তাদের পদ থেকে সরিয়ে দেওয়ার বিষয়ে আমার কিছু বলার নেই। এটি প্রশাসনের বিষয়।

পার্কে গত ১২ জানুয়ারি একটি পুরুষ বাঘ মারা যাওয়ার ঘটনা নিশ্চিত করে প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির জানান, ওই বাঘের নমুনা সংগ্রহ করে ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে কিন্তু এখনও প্রতিবেদন পাওয়া যায়নি। তবে কেন সে সময় বাঘ মারা যাওয়ার তথ্যটি প্রকাশ করা হয়নি সে বিষয়টি তিনি এড়িয়ে যান।

এদিকে, মৃত্যুর কারণ ও প্রতিকারে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া