adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নারায়ণগঞ্জ সিটি কর্পােরেশনে ভোটের লড়াই শুরু

ডেস্ক রিপাের্ট : মহামারীর বাধা উপেক্ষা করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নতুন নেতৃত্ব বেছে নিতে ভোট দিচ্ছেন নগরীর বাসিন্দারা।

মোট ১ হাজার ৩৩৩টি ভোটকক্ষে রবিবার সকাল আটটায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ শুরু হয়েছে। একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে। ইভিএমে ভোট হওয়াতে কারচুপির সুযোগও থাকছে না বলে জানান ইসির কর্মকর্তারা।

২০১১ সালে নির্দলীয় ভোটে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ও দেশের প্রথম নারী মেয়র হয়েছিলেন সেলিনা হায়াৎ আইভি। এরপর ২০১৬ সালে দলীয় প্রতীকে আওয়ামী লীগের নৌকা নিয়ে দ্বিতীয়বার মেয়র হন আইভী। এবার তৃতীয়বার মতো অনুষ্ঠিত হওয়া ভোট নৌকার প্রার্থী হয়েছে আইভী। এবার জিতলে নারায়ণগঞ্জের মেয়র হিসেবে হ্যাটট্রিক করবেন আইভী।

২০১১ সালে শামীম ওসমানকে এক লাখের বেশি ভোটে হারিয়ে দেশের প্রথম নারী মেয়র হয়েছিলেন তিনি। ২০১৬ সালে বিএনপির প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াতকে পরাজিত করেন ৮০ হাজারের বেশি ভোটে। এছাড়া ২০০৩ সালে তিনি নারায়ণগঞ্জ পৌরসভার মেয়র হয়েছিলেন।

নারায়ণগঞ্জ সিটি ভোটে মেয়র পদে আইভী ছাড়াও আরও ছয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- খেলাফত মজলিসের এবিএম সিরাজুল মামুন (দেয়াল ঘড়ি), স্বতন্ত্র প্রার্থী মো. কামরুল ইসলাম (ঘোড়া), স্বতন্ত্র প্রার্থী হিসেবে বহিষ্কৃত বিএনপি নেতা তৈমূর আলম খন্দকার (হাতি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ (হাতপাখা), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন (বটগাছ) ও বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস (হাত ঘড়ি)।

একইসঙ্গে ৯টি সংরক্ষিত নারী সদস্য পদে ৩৪ জন এবং ২৭টি সাধারণ সদস্য পদে ১৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

২০২১ সালের ৩০ নভেম্বর নাসিক নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আজ ভোট হচ্ছে।

এ সিটি নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা ১৯২টি। ভোটকক্ষ রয়েছে ১ হাজার ৩৩৩টি। মোট ইভিএম ২ হাজার ৯১২ ইউনিট। স্মার্টবুথ রয়েছে ২টি কেন্দ্র। মডার্ন গার্লস স্কুল (১২৩ ও ১২১ কেন্দ্র), ওয়ার্ড নম্বর- ৬। নাসিকে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫৯ হাজার ৮৪৬ জন। নারী ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১১ জন এবং হিজড়া ভোটার রয়েছে ৪ জন।

ভোট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে ১৫ জন করে এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সার্বক্ষণিকভাবে মোতায়েন করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া