adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

‘বিমান ভূপাতিত হওয়ার পর আইন অনুযায়ী ব্যবস্থা নিয়েছে ইরান’

আন্তর্জাতিক ডেস্ক : ইরানে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ভূপাতিত হওয়ার দ্বিতীয় বার্ষিকীর প্রাক্কালে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ওই মর্মান্তিক ঘটনায় নিহতদের পরিবারবর্গের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ওই দুর্ঘটনার পর ইরানের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বিমানটি ভূপাতিত হওয়ার কারণ ঘোষণা করার পাশাপাশি দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক আইন অনুযায়ী অত্যন্ত সতর্কতা ও জবাবদিহিতার সঙ্গে তাদের দায়িত্ব পালন করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বিমানটি ভূপাতিত হওয়ার পর ইরান আন্তর্জাতিক তদন্তের অনুমতি দিয়েছে এবং তদন্তের ফলাফল আন্তর্জাতিকভাবে সাদরে গৃহিত হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, ইরানের বিচার বিভাগও এ সংক্রান্ত তদন্ত শেষে দুর্ঘটনায় নিহত প্রত্যেক যাত্রীর পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে এবং এক্ষেত্রে যাত্রীদের জাতীয়তার ওপর ভিত্তি করে কোনো ধরনের বৈষম্য করা হয়নি। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ওই দুর্ঘটনায় নিহত ৩০ বিদেশি নাগরিককে ক্ষতিপূরণ দেয়ার কথা তাদের সংশ্লিষ্ট দেশগুলোর দূতাবাসগুলোকে জানিয়ে দেয়া হয়েছে।

২০২০ সালের জানুয়ারি মাসে ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে মার্কিন সন্ত্রাসী বাহিনী হত্যা করার পর ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর অনেকটা যুদ্ধ পরিস্থিতি সৃষ্টির মধ্যে ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ইউনিটের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের ভুলবশত আঘাতে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান রাজধানী তেহরানের অদূরে বিধ্বস্ত হয়।ওই মর্মান্তিক ঘটনায় বিমানটির ১৭৬ আরোহীর সবার মৃত্যু হয়। – পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া