adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস গড়া প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকলেন মাত্র কয়েকঘণ্টা

আন্তর্জাতিক : সুইডেনের ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার কয়েকঘণ্টার মধ্যেই পদত্যাগ করতে হয়েছে ম্যাগডালেনা অ্যান্ডারসনকে। জোটসঙ্গীদের সমর্থন প্রত্যাহারের পর বাজেট অনুমোদনে ব্যর্থ হওয়ায় পদত্যাগের সিদ্ধান্ত নেন তিনি।

বিবিসি জানায়, বুধবার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ও সাবেক অর্থমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। তার কয়েকঘণ্টা পরই পদত্যাগ করতে হয় তাকে।

পদত্যাগের পর ম্যাগডালেনা বলেন, ‘জোট সরকারের ওপর থেকে কোনো দল সমর্থন তুলে নিলে প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হয়। এটাই সুইডেনের সাংবিধানিক নিয়ম। সেই নিয়ম মেনে আমি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাচ্ছি। সাংবিধানিকভাবে প্রশ্নবিদ্ধ একটি সরকারের নেতৃত্ব দিতে পারি না আমি।’

তবে পদত্যাগ করলেও আবারও প্রধানমন্ত্রী পদে ফেরার আশা প্রকাশ করেছেন তিনি।

গত ১০ নভেম্বর সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন পদত্যাগ করেন। ২০১৪ সাল থেকে গ্রিন পার্টিকে সঙ্গে নিয়ে সংখ্যালঘু জোটের নেতৃত্ব দিয়ে আসছিলেন তিনি।

চলতি বছরের শুরুর দিকে স্টেফান বলেছিলেন, দলের পরবর্তী নেতৃত্বকে যথেষ্ট সময় দিতে ২০২২ সালের সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনের আগে পদত্যাগ করবেন তিনি।

স্টেফানের পদত্যাগের পর ক্ষমতাসীন সোশ্যাল ডেমোক্র্যাটদের নেতা নির্বাচিত হন ৫৪ বছর বয়সী ম্যাগডালেনা অ্যান্ডারসন। তিনি আগের সরকারে অর্থমন্ত্রী ছিলেন। গত মঙ্গলবার বামপন্থীদের সঙ্গে চুক্তি চূড়ান্ত হয় তার। পেনশনের পরিমাণ বৃদ্ধির শর্তে অ্যান্ডারসনকে সমর্থন দেওয়ার আশ্বাস দেয় তারা।

প্রাধানমন্ত্রী হতে ভোটাভুটিতে পার্লামেন্টের ১১৭ জন সদস্য ম্যাগডালেনার পক্ষে ভোট দেন। ৫৭ জন ভোটদানে বিরত থাকেন। তার বিপক্ষে ভোট দেন ১৭৪ জন। ভোটদানে অনুপস্থিত থাকেন একজন।

তবে সুইডেনের সংবিধান অনুযায়ী, পার্লামেন্টে প্রধানমন্ত্রী পদপ্রার্থীর সংখ্যাগরিষ্ঠ সমর্থন প্রয়োজন হয় না। প্রার্থীর বিরোধিতাকারীরা ১৭৫ জনের বেশি না হলেই চলে।

ভোটাভুটিতে ম্যাগডালেনার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর সুইডেনের পার্লামেন্টে শুরু হয় চরম নাটকীয়তা। তার উত্থাপন করা বাজেটে সমর্থন দিতে অস্বীকৃতি জানান গ্রিন পার্টির সদস্যরা। বিরোধের এক পর্যায়ে তারা সরকারের ওপর থেকে সমর্থন তুলে নেন।

এর জেরে সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার কয়েকঘণ্টার মধ্যে পদত্যাগ করতে হয় ম্যাগডালেনাকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2021
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া