adv
৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সীমা লঙ্ঘন করে পুঁজিবাজারে বিনিয়োগ করায় সোনালী ব্যাংককে জরিমানা

ডেস্ক রিপাের্ট : আইনি সীমা লঙ্ঘন করে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য টাকা দেওয়ায় এবার রাষ্ট্রমালিকানাধীন সোনালী ব্যাংককে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি সোনালী ব্যাংক ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) ৫০০ কোটি টাকা ঋণ দেয়। এ ঋণ দেওয়ার কারণে পুঁজিবাজারে ব্যাংকটির বিনিয়োগ আইনি সীমা ছাড়িয়ে যায়। এ কারণে ব্যাংকটিকে জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ব্যাংকটির কাছে এ-সংক্রান্ত ব্যাখ্যা তলব করা হয়েছিল। কিন্তু ব্যাংকের জবাব সন্তোষজনক না হওয়ায় জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংক গত রোববার সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে এ-সংক্রান্ত চিঠি পাঠিয়েছে।

শেয়ারবাজারের আইনি সীমার বেশি বিনিয়োগ করায় বা বিনিয়োগের ক্ষেত্রে আইন লঙ্ঘনের দায়ে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ব্যাংককে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে আইন লঙ্ঘন করে শেয়ার কেনায় প্রবাসী উদ্যোগে গঠিত এনআরবি কমার্শিয়াল ব্যাংককে ২৩ লাখ ৫০ হাজার টাকা ও এনআরবি ব্যাংককে ৪৯ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে আরও জরিমানা করা হয় ইসলামী ধারার এক্সিম ও প্রচলিত ধারার প্রিমিয়ার ব্যাংককেও।

এদিকে সাম্প্রতিক সময়ে শেয়ারবাজার নিয়ে বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনেকটা মুখোমুখি অবস্থানে রয়েছে। এর সূত্রপাত হয় ওয়ান ব্যাংকের আর্থিক বিবরণী পরিবর্তনের নির্দেশনা নিয়ে। বাংলাদেশ ব্যাংক আর্থিক বিবরণী পরিবর্তনের নির্দেশনা দিলেও বিপক্ষে অবস্থান নেয় বিএসইসি। ফলে ব্যাংকটি সময়মতো আর্থিক বিবরণীতে পরিবর্তন আনেনি। এই কারণে ওয়ান ব্যাংককে জরিমানাও করে বাংলাদেশ ব্যাংক। তবে শেয়ারবাজার-সংক্রান্ত বিষয়ে এবারই প্রথম রাষ্ট্রমালিকানাধীন কোনো ব্যাংককে জরিমানা করল বাংলাদেশ ব্যাংক।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2021
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া