adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতীয় চার তারকার জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : আজ ৭ নভেম্বর। বাংলাদেশের জন্য দিনটি ঘটনাবহুল। আবার এই দিনে জন্ম হয়েছে ভারতের অভিনয় জগতের চার তারকার। তারা হলে দুই সাউথ ইন্ডিয়ান তারকা কমল হাসান ও আনুশকা শেঠি এবং দুই টলিউড তারকা ঋতুপর্ণা সেনগুপ্ত ও প্রয়াত কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের নাতনি রাইমা সেন। আসুন তবে একে এক জেনে নেই তাদের সম্পর্কে।

কমল হাসান: তিনি একজন কিংবদন্তি অভিনেতা, চিত্রনাট্যকার ও পরিচালক। ১৯৫৪ সালের এই দিনে কমল হাসানের জন্ম হয় মাদ্রাজের পরমকুড়িতে। বর্তমানে মাদ্রাজের নাম তামিলনাড়ু। মাত্র পাঁচ বছর বয়সে শিশুশিল্পী হিসেবে অভিনয় ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি। শ্রেষ্ঠ শিশুশিল্পী বিভাগে জাতীয় পুরস্কারও জিতেছেন।

প্রাপ্ত বয়স্ক অভিনেতা হিসেবেও ছোটবেলার সেই ধারা অব্যাহত রাখেন কমল হাসান। তিনি উপহার দিয়েছেন বহু ব্যবসাসফল ও দর্শকপ্রিয় সিনেমা। ১৯৮৭ সালে ‘পুষ্পক’ নামে একটি কন্নড়-তেলুগু দ্বিভাষী কমেডি ছবিতে অভিনয় করে তিনি ফিল্মফেয়ার পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ভূষিত হন। এ পর্যন্ত তার অভিনীত সাতটি সিনেমা অস্কার মনোনয়নের জন্য পাঠানো হয়ে।

যদিও অস্কারের মঞ্চ থেকে কোনো পুরস্কার জিততে পারেনি কমল হাসানের সিনেমা। তবুও একজন ভারতীয় অভিনেতা হিসেবে এটি সর্বোচ্চ সাফল্য। আর কোনো অভিনেতার এতগুলো সিনেমা অস্কার মনোনয়নের জন্য পাঠানো হয়নি। অভিনয়ের পাশাপাশি কমল হাসান চিত্রনাট্য লেখেন এবং সিনেমা পরিচালনাও করেন। এছাড়া তিনি রাজনীতির সঙ্গেও জড়িত। কমলের মেয়ে শ্রুতি হাসান বড় তারকা।

আনুশকা শেঠি: এই অভিনেত্রী ১৯৮১ সালের ৭ নভেম্বর ভারতের কর্ণাটক রাজ্যের মাঙ্গালোরে জন্মগ্রহণ করেন। কাজ করেন তেলুগু ও তামিল ছবিতে। যদিও তিনি কর্মজীবন শুরু করেছিলেন যোগব্যায়াম প্রশিক্ষক হিসেবে। সে সময়ই তাকে অভিনয়ের জন্য আমন্ত্রণ জানানো হয় এবং তিনি সে প্রস্তাব সাদরে গ্রহণ করেন। পরবর্তীতে আনুশকা হয়ে ওঠেন সাইথ ইন্ডিয়ান সিনেমার অন্যতম বড় তারকা। তার সবেচেয়ে বেশি সফল সিনেমার নাম ‘বাহুবলী’। দক্ষিণী ইন্ডাস্ট্রির বহু পুরস্কার অর্জন করেছেন তিনি।

ঋতুপর্ণা সেনগুপ্ত: এই টলিউড অভিনেত্রীকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের এমন কোনো সিনেমাপ্রেমী মানুষ নেই, যিনি ঋতুপর্ণা নামটি শোনেনি বা তার সিনেমা দেখেননি। কলকাতার পাশাপাশি তিনি বেশ কিছু বাংলাদেশের সিনেমায়ও অভিনয় করেছেন।

নব্বইয়ের দশকে এই নায়িকা এতটাই ব্যস্ত ছিলেন যে, দম ফেলার ফুরসত পেতেন না। যদিও সময়ের সঙ্গে সঙ্গে তার সেই ব্যস্ততা এখন অনেকটাই কম। তবু আবেদন ফুরিয়ে যায়নি ঋতুপর্ণার। ১৯৭০ সালের এই দিনে তার জন্ম কলকাতায়। বয়স ৫১ পেরিয়ে ৫২-তে পড়ল। এখনও রূপ লাবণ্যে তিনি পাঁচ গোল দিতে পারেন এই সময়ের যেকোনো সুন্দরী নায়িকাকে।

রাইমা সেন: প্রয়াত কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের নাতনি এবং মুনমুন সেনের বড় মেয়ে রাইমা সেন। ১৯৭৯ সালের ৭ নভেম্বর তার জন্ম হয়েছিল মুম্বাইয়ে। প্রথমে মডেল এবং পরে অভিনেত্রী হিসেবে আত্মপ্রকাশ করেন রাইমা। তার মা মুনমুন সেনও অভিনেত্রী এবং রাজনীতিক। ছোট বোন রিয়া সেনও অভিনেত্রী। রাইমা কলকাতার পাশাপাশি কাজ করেছেন বলিউডের ছবিতেও। এখনও করছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2021
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া