adv
৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারত-পাকিস্তান ম্যাচ ঠিক কতো দর্শক দেখে?

স্পোর্টস ডেস্ক : ইন্ডিয়া-পাকিস্তান ম্যাচের ব্যাপ্তি গড়পড়তা আর ১০টা ক্রিকেট ম্যাচের মতো নয়। এখানে লড়াইটা অস্তিত্বের, দম্ভের, লড়াইটা ইতিহাসকে রক্ষা করার, আবার নতুন ইতিহাস রচনা করার। রাজনৈতিক বৈরীতার কারণে ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে দর্শকদের অপেক্ষা করতে হয় আইসিসি বা এশিয়া কাপের জন্য। আর বহুল কাঙ্খিত এই ম্যাচের টিকিটমূল্য কিংবা টেলিভিশন বিজ্ঞাপনেরসত্ত্বমূল্যও আকাশচুম্বী।

২০১৯ ক্রিকেট বিশ্বকাপে ইন্ডিয়া-পাকিস্তান ম্যাচের ওয়াচটাইম ছিল ৩০.৪ বিলিয়ন মিনিট, যে সময়ের মধ্যে আপনি চাইলে ৩১৯২ বার প্লুটো ঘুরে আবার পৃথিবীতে আসতে পারবেন। পুরো পৃথিবী থেকে ২৭৩ মিলিয়ন ইউনিক ভিউয়ার টেলিভিশনে দেখেছেন এই ম্যাচটি, আরও ৫০ মিলিয়ন ইউনিক ভিউয়ার দেখেছেন ডিজিটাল প্ল্যাটফর্মে। হটস্টার ইন্ডিয়ার সেই ম্যাচের রিচ ছিল প্রায় ১০০ মিলিয়ন, ম্যাচের কোনো এক পর্যায়ে একসাথে সর্বোচ্চ ১৫.৬ মিলিয়ন মানুষ লাইভ দেখেছেন। – হিন্দুস্তানটাইমস

এই ম্যাচের বিজ্ঞাপন সত্ত্ব ছাড়িয়ে গিয়েছিল অন্য যে কোনো সময়কে। সাধারণত একটা ম্যাচের জন্য ১০ সেকেন্ডের স্লট ধরে ৫০০০ সেকেন্ড পর্যন্ত বিজ্ঞাপণের স্লট বিক্রি করা যায়। কিন্তু ভারত-পাকিস্তানের এই ম্যাচ বিক্রি হয়েছিল ৭০০০ সেকেন্ড পর্যন্ত, যেখানে প্রতি ১০ সেকেন্ড প্রায় ২৫ লাখ ভারতীয় রুপিতে বিক্রি করেছিল স্টার ইন্ডিয়া।
যমুনা নিউজ বলছে, ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে মুখোমুখি হয়েছিল ভিরাটের ভারত আর সরফরাজের পাকিস্তান। সেবার পুরো পৃথিবী থেকে প্রায় ৪০০ মিলিয়ন মানুষ দেখেছিল এই ম্যাচটি। আর গ্রুপ পর্বে দুদলের লড়াইয়ের ম্যাচটি দেখেছিলেন ৩২৪ মিলিয়ন মানুষ।

২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে এই দুই প্রতিবেশীর একপেশে লড়াইয়ের ম্যাচটি দেখেছিলেন ৩১৩ মিলিয়ন মানুষ।
২০০৭ সালে বাংলাদেশের কাছে হেরে ভারত এবং আয়ারল্যান্ডের কাছে হেরে পাকিস্তান গ্রুপপর্ব থেকে বাদ পড়ার পর বেশ লোকসানের মুখে পড়েছিল আইসিসি, গুঞ্জন আছে সেই আসরের ক্ষতি পরের আসরে এক মোহালির সেমিফাইনাল দিয়ে পুশিয়ে নিয়েছিল সংস্থাটি। দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বাড়তি রং পাওয়া ম্যাচটি টেলিভিশন পর্দায় দেখেছিলেন প্রায় ৪৯৫ মিলিয়ন মানুষ।

গত ১০ বছরে মাঠের লড়াইয়ে কিছুটা হলেও উত্তেজনা হারিয়েছে ভারত-পাকিস্তান ম্যাচ। কিন্তু উত্তেজনায় ছেদ পড়েনি মাঠের বাইরে। এখনও একটা ভারত পাকিস্তান ম্যাচ আকাঙ্ক্ষার শীর্ষে ক্রিকেটপ্রেমীদের। এই টি টোয়েন্টি বিশ্বকাপেও যে অডিয়েন্স ভিউয়ারশিপে এগিয়ে থাকবে ইন্ডিয়া-পাকিস্তান ম্যাচ তা বলে দেয়াই যায়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া