adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হামজা টেক্সটাইলসে ২ কোটি ২৭ লাখ ডলার বিনিয়োগ করলো আইএফসি

ডেস্ক রিপাের্ট : বাংলাদেশের দুলাল ব্রাদার্স গ্রুপের (ডিবিএল) ডায়িং ও ফিনিশিং কোম্পানি হামজা টেক্সটাইলস লিমিটেডে ২ কোটি ২৭ লাখ ডলার বিনিয়োগ করেছে বিশ্ব ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন- আইএফসি।

বাংলাদেশের তৈরি পোশাক খাতে বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ২ কোটি ২৭ লাখ মার্কিন ডলারে এই বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৯৫ কোটি ২২ লাখ টাকা।

আইএফসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই অর্থ দিয়ে হামজা টেক্সটাইলস আধুনিক ও সাশ্রয়ী প্রযুক্তি সম্বলিত নতুন একটি কারখানা তৈরি করবে, যেখানে প্রত্যক্ষভাবে নয়শ’র বেশি মানুষের কাজের সুযোগ তৈরি হবে। আইএফসির এই বিনিয়োগে হামজা টেক্সটাইলসের দৈনিক ফিনিশিং সক্ষমতা ৮০ টন বাড়াবে এবং নতুন কারখানার কারণে মোট উৎপাদন ক্ষমতা হবে দৈনিক ১০৩ টন। কারখানাটি হবে লিডারশিপ ইন অ্যানার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (এলইইডি) সনদপ্রাপ্ত।

বাংলাদেশের তৈরি পোশাক খাতে কোভিড মহামারীর ধাক্কা সামলাতে এটাই আইএফসির প্রথম বিনিয়োগ। এই তহবিলের একটি অংশ আসবে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাশোসিয়েশনের প্রাইভেট সেক্টর উইন্ডো (আইডিএ-পিএসডব্লিউ) থেকে, যা গঠন করা করা হয়েছে নিম্ন আয়ের এবং দুর্বল অর্থনীতির দেশগুলোতে বিনিয়োগ সহায়তা দেওয়ার জন্য।

ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এমএ জব্বার বলেন, “নতুন কারখানা হলে ক্রেতাদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে নতুন কাপড় নিয়ে কাজ করতে পারবে হামজা। এর উৎপাদন সক্ষমতা বাড়বে এবং খরচ কমাতে কার্যকর অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার হবে, যাতে জলবায়ুর ক্ষতিও কমবে।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া