adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : অব্যাহত উত্তেজনার মধ্যে জাপান সাগরে ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও জাপানের সামরিক বাহিনীর বরাত দিয়ে এ কথা জানিয়েছে বিবিসি।

উত্তর কোরিয়ার বিষয়ে আলোচনা করতে সিউলে দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানদের বৈঠকের আগে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানান, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় সিনপো বন্দর থেকে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এটি পূর্ব সাগরে আঘাত হানে যা জাপান সাগর হিসেবেও পরিচিত।

উত্তর কোরিয়ার সাবমেরিনগুলো সাধারণত এই বন্দরেই থাকে। সাবমেরিন থেকে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়ে থাকতে পারে বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো ধারণা করছে। তবে কোনো কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেনি।

এই ঘটনাকে ‘অত্যন্ত দুঃখজনক’ আখ্যা দিয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেশকিছু পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া, যার মধ্যে হাইপারসনিক ও দূরপাল্লার ক্রুজ মিসাইল এবং বিমান-বিধ্বংসী অস্ত্র রয়েছে বলে দাবি করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া