adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থায়ন বাড়াচ্ছে এডিবি

ডেস্ক রিপাের্ট : জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ১০০ বিলিয়ন ডলার দেওয়ার কথা জানিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। উন্নয়নশীল দেশগুলোকে এ অর্থ দেওয়া হবে। বুধবার (১৩ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

এডিবি’র প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, ‘জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। এজন্য বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা থেকে বিশের উন্নত দেশগুলোকে জলবায়ু অর্থায়নের জন্য আহ্বান জানানো হচ্ছে। ২০৩০ সালের মধ্যে এডিবি নিজস্ব তহবিল থেকে জলবায়ু অর্থায়নে ১০০ বিলিয়ন ডলার দেবে।’

এডিবি জানায়, ২০১৮ সালে এডিবি তার জলবায়ু খাতে ৭৫ বিলিয়ন ডলার ব্যয় করার ঘোষণা দিয়েছিল। যা পরবর্তীতে বেড়ে ৮০ বিলিয়ন ডলারে উন্নীত করেছে সংস্থাটি। আজকের ঘোষণা অনুয়ায়ী এই অর্থ ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করা হয়েছে। জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জকে মোকাবিলায় এডিবি প্রচেষ্টা অব্যাহত আছে। বর্তমানে করোনা মহামারি এবং জলবায়ু সংকটের আন্তঃসম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলা করে সবুজ, স্থিতিস্থাপক এবং অন্তর্ভুক্তিমূলক পুনরুদ্ধারের জন্য সাহসী পদক্ষেপ নিচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া