adv
২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

৭৯ বছরে পা রাখলেন অমিতাভ বচ্চন

বিনোদন ডেস্ক : বলিউডের জীবন্ত কিংবদন্তি অমিতাভ বচ্চন আজ ১১ই অক্টোবর ৭৯ বছরে পা রাখলেন। ‘বিগ বি’ গতকাল রাতে ভেরিফায়েড ফেসবুক পেজে নিজের একটি ছবি শেয়ার করে লিখেছেন, ৮০ বছরের দিকে হাঁটছি। ১৯৪২ সালের ১১ অক্টোবর ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে জন্মগ্রহণ করেন অমিতাভ বচ্চন। তার বাবা প্রখ্যাত কবি হরিবংশ রাই বচ্চন ও মা তেজি বচ্চন। ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ ছবির মাধ্যমে সিনেমায় যাত্রা শুরু অমিতাভ বচ্চনের।

১৯৭৩ সালে ‘জঞ্জির’ ছবির মুক্তি পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। টানা ২০ বছর একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন ‘বিগ বি’। তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে আছে ‘আনন্দ’, ‘গুড্ডি’, ‘বাবুর্চি’, ‘জঞ্জির’, ‘সওদাগর’, ‘দিওয়ার’, ‘শোলে’, ‘দো আনজানে’, ‘অমর আকবর অ্যান্থনি’, ‘ডন’, ‘সুহাগ’, ‘লাওয়ারিশ’, ‘সিলসিলা’, কাভি কাভি’, ‘কসমে ওয়াদে’, ‘ত্রিশূল’, ‘মুকদ্দর কা সিকান্দর’, ‘মিস্টার নটবরলাল’, ‘কালা পাত্থার’, ‘দোস্তানা’, ‘চুপকে চুপকে’, ‘শান’, ‘শক্তি’, ‘কাভি আলবিদা না কেহনা’, ‘শাহেনশাহ’, ‘অগ্নিপথ’, ‘বুম’, ‘বাগবান’, ‘ব্ল্যাক’, ‘সরকার’, ‘নিঃশব্দ’, ‘পা’, ‘অরক্ষণ’, ‘সত্যাগ্রহ’, ‘পিকু’, ‘পিংক’ ইত্যাদি।
বিনোদন ১১ অক্টোবর ২০২১, সোমবার
বলিউডের জীবন্ত কিংবদন্তি অমিতাভ বচ্চন আজ ১১ই অক্টোবর ৭৯ বছরে পা রাখলেন। ‘বিগ বি’ গতকাল রাতে ভেরিফায়েড ফেসবুক পেজে নিজের একটি ছবি শেয়ার করে লিখেছেন, ৮০ বছরের দিকে হাঁটছি। ১৯৪২ সালের ১১ অক্টোবর ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে জন্মগ্রহণ করেন অমিতাভ বচ্চন। তার বাবা প্রখ্যাত কবি হরিবংশ রাই বচ্চন ও মা তেজি বচ্চন। ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ ছবির মাধ্যমে সিনেমায় যাত্রা শুরু অমিতাভ বচ্চনের। ১৯৭৩ সালে ‘জঞ্জির’ ছবির মুক্তি পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। টানা ২০ বছর একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন ‘বিগ বি’। তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে আছে ‘আনন্দ’, ‘গুড্ডি’, ‘বাবুর্চি’, ‘জঞ্জির’, ‘সওদাগর’, ‘দিওয়ার’, ‘শোলে’, ‘দো আনজানে’, ‘অমর আকবর অ্যান্থনি’, ‘ডন’, ‘সুহাগ’, ‘লাওয়ারিশ’, ‘সিলসিলা’, কাভি কাভি’, ‘কসমে ওয়াদে’, ‘ত্রিশূল’, ‘মুকদ্দর কা সিকান্দর’, ‘মিস্টার নটবরলাল’, ‘কালা পাত্থার’, ‘দোস্তানা’, ‘চুপকে চুপকে’, ‘শান’, ‘শক্তি’, ‘কাভি আলবিদা না কেহনা’, ‘শাহেনশাহ’, ‘অগ্নিপথ’, ‘বুম’, ‘বাগবান’, ‘ব্ল্যাক’, ‘সরকার’, ‘নিঃশব্দ’, ‘পা’, ‘অরক্ষণ’, ‘সত্যাগ্রহ’, ‘পিকু’, ‘পিংক’ ইত্যাদি।

৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন অমিতাভ বচ্চন। এছাড়াও জিতে নিয়েছেন ১৫টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। শিল্পকলায় অসামান্য অবদানের জন্য ১৯৮৪ সালে ভারত সরকারের ‘পদ্মশ্রী’, ২০০১ সালে ‘পদ্মভূষণ’ ও ২০১৫ সালে ‘পদ্মবিভূষণে’ ভূষিত হয়েছেন। ২০১৯ সালে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারে সম্মানিত হয়েছেন অমিতাভ বচ্চন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2021
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া