adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তালেবানের সমর্থনে বোরকা পরে মিছিল করলেন আফগান নারীরা

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের বাদগিস প্রদেশের রাজধানী কালা নু শহরে তালেবানের সমর্থনে একদল নারী মিছিল করেছেন। নারী অধিকার রক্ষা করার দাবিতে দেশটির রাজধানী কাবুলসহ আরো কিছু শহরে যখন প্রায়ই নারীদের বিক্ষোভ মিছিল হচ্ছে এবং আন্তর্জাতিক গণমাধ্যমে সেসব মিছিলের ছবি প্রকাশিত হচ্ছে তখন তালেবানের সমর্থনে এ মিছিল হলো।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবি দেখা যাচ্ছে বোরকায় আপাদমস্তক ঢেকে রাস্তায় নেমেছেন আফগান নারীরা।

গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান এবং চলতি মাসের গোড়ার দিকে অস্থায়ী সরকার গঠন করে এ গোষ্ঠী। তালেবানের পক্ষ থেকে নারী অধিকার সমুন্নত রাখার দাবি করা হলেও এখন পর্যন্ত নারীদেরকে শিক্ষা বা চাকুরি করার অধিকার দেয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

এদিকে তালেবানের সমর্থনে তাদের সমর্থক নারীরা এরইমধ্যে বেশ কিছু সমাবেশও করেছেন। এসব সমাবেশেও বোরকা আবৃত নারীদের উপস্থিতি ছিল লক্ষণীয়। পশ্চিমা গণমাধ্যম অবশ্য দাবি করেছে, বোরকা পরা অনেক নারী বলেছেন, তাদেরকে জোর করে এসব মিছিল ও সমাবেশ হাজির করা হয়েছে।

তিন সপ্তাহ আগে তালেবান যে মন্ত্রিসভা ঘোষণা করে তাতে কোনো নারী স্থান পাননি। এছাড়া, সাবেক গনি সরকারের নারী বিষয়ক মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে ‘সৎ কাজের আদেশ ও অসৎ কাজে নিষেধ’ মন্ত্রণালয় রাখা হয়েছে। – পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া