adv
২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

আনারসের জুসের ৫ অনন্য উপকার

ডেস্ক রিপাের্ট : আমাদের দেশে জনপ্রিয় ফলগুলোর মধ্যে অন্যতম হচ্ছে আনারস। সুস্বাদু রসাল এই ফলটি অ্যান্টিঅক্সিডেন্ট ও বোমেলাইন সমৃদ্ধ। এ ছাড়া ভিটামিন এ, সি, ম্যাঙ্গানিজ এবং ভিটামিন বি-৬ এ পরিপূর্ণ ফলটি মানবস্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি প্রদাহ কমানো ছাড়াও বিভিন্ন রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শরীরে পুষ্টির ঘাটতি মেটানোর পাশাপাশি বিভিন্ন রোগে উপকারী হিসেবে কাজ করে এটি। আর ওজন নিয়ন্ত্রণে রেখেও মিষ্টি খাবার খাওয়ার ইচ্ছে মিটিয়ে নিতে চাইলে বেছে নিতে পারেন আনারসের জুস। জানুন আনারসের জুসের ৫ উপকার—

১. দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়
আনারসের জুস ভিটামিন এ, সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের অনেক ভালো উৎস। আর এ কারণে এটি হৃদরোগ, ডায়াবেটিস ও ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে। এ ছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে অনেক উপকারী হিসেবে কাজ করে আনারসের জুস। ডায়েটিশিয়ান পুষ্টিবিদ ক্যাথি সিগেল বলেন, আনারসের রসের পুষ্টিকর উপকারিতার মধ্যে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা এবং প্রদাহ কমানো।

২. শ্বাসনালির জন্য উপকারী
শ্বাসনালির বিভিন্ন সমস্যায় উপকারী হিসেবে কাজ করে আনারসের জুস। বিশেষ করে এটি অ্যালার্জি ও হাঁপানি নিয়ন্ত্রণে সহায়তা করে। পুষ্টিবিদ ল্যাসি এনগো বলেছেন, আনারসের জুসে থাকা ব্রোমেলাইন এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলো মৌসুমি অ্যালার্জির লক্ষণ এবং হাঁপানি নিয়ন্ত্রণে উপকারী হিসেবে কাজ করে।

৩. বয়স্ক ত্বক ও কোষের জন্য উপকারী
এক কাপ আনারসের রস থেকে আপানি প্রায় ১১০ মিলিগ্রাম পর্যন্ত ভিটামিন সি পেতে পারেন। আর এটি আপনার কোষের বৃদ্ধি ও মেরামত করতে এবং বয়স্ক ত্বকের উপকারী হিসেবে কাজ করবে। এ ছাড়া ভিটামিন সি আমাদের ইমিউন সিস্টেমের জন্য অনেক গুরুত্বপূর্ণ, যা আপনি মেটাতে পারেন সুস্বাদু আনারসের জুস থেকেই।

৪. হজমে সহায়তা করে
আনারসে জুস থেকে পাওয়া বিভিন্ন এনজাইমসমূহ হজমের উপকারে সহায়তা করতে পারে। এ ছাড়া এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা কমাতেও সহায়ক হিসেবে কাজ করে।

৫. রিহাইড্রেশনে সহায়তা করে
অনেক সময় ব্যায়াম করার পর বা অতিরিক্ত ঘামে আমাদের শরীর থেকে পানি বের হয়ে হাইড্রেশনের মাত্রা কমে যেতে পারে। এ সময় এক গ্লাস আনারসের জুস আপনার রিহাইড্রেশন করতে সহায়তা করতে পারে।

তথ্যসূত্র: দি হেলদি ডটকম।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া